আফগানিস্তানে দ্বিতীয় জয়ের পথে আশরাফ গনি

দ্বিতীয় মেয়াদে আবারও দেশটির প্রেসিডেন্ট হওয়ার পথে রয়েছেন বর্তমান প্রেসিডেন্ট আশরাফ গনি। নির্বাচনের প্রাথমিক ফলাফল থেকে তার জয়ের বিষয়টি অনেকটাই নিশ্চিত হয়ে গেছে। খবর বিবিসির।

গত ২৮ সেপ্টেম্বর দেশটির প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। কর্মকর্তারা বলছেন, নির্বাচনে ৫০ দশমিক ৬৪ শতাংশ ভোট পেয়েছেন আশরাফ গনি। বিক্ষোভ এবং ভোট কারচুপির অভিযোগের কারণে নির্বাচনের প্রাথমিক ফলাফল দিতে সময় লেগে গেছে।

নির্বাচনে আশরাফ গনির প্রধান প্রতিদ্বন্দ্বী ড. আবদুল্লাহ আবদুল্লাহ হেরে গেছেন। তিনি মাত্র ৩৯ দশমিক ৫২ ভোট পেয়েছেন। তবে নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করেছেন আবদুল্লাহ। চূড়ান্ত ফলাফল ঘোষণার আগে এ বিষয়ে তিনি আপিল দায়ের করবেন বলে আশা করা হচ্ছে।

ড. আবদুল্লাহর টিমের পক্ষ থেকে রোববার এক বিবৃতিতে বলা হয়েছে, আমরা এটা আরও একবার পরিষ্কার করতে চাই যে, এই কারচুপি ভোটের ফলাফল আমাদের টিম মেনে নেবে না। নির্বাচনের চূড়ান্ত ফলাফল ঘোষণায় কয়েক সপ্তাহ লেগে যেতে পারে।

নির্বাচন শেষ হওয়ার কয়েক দিনের মধ্যে আবদুল্লাহ এবং আশরাফ গনি নিজেরাই নিজেদের জয়ী হিসেবে ঘোষণা করেছিলেন। যদিও তারা এর স্বপক্ষে কোনো প্রমাণ দিতে পারেননি।

গত অক্টোবরেই প্রাথমিক ফলাফল ঘোষণার কথা ছিল। কিন্তু কারচুপি এবং কারিগরি ত্রুটির কারণে সে সময় ফলাফল প্রকাশ করা সম্ভব হয়নি।

 

 

 

 

 

 

 

 

 

আপনি আরও পড়তে পারেন