খালেদার মুক্তি দাবিতে ‘কার্যকর আন্দোলন’ গড়ে তুলবে বিএনপি

বিএনপি চেয়ারপারসন কারাবন্দি খালেদা জিয়ার মুক্তি এবং নিরপেক্ষ সরকার ও নির্বাচন কমিশনের অধীনে নতুন নির্বাচনের দাবিতে কার্যকর আন্দোলনের সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। জাতীয় ঐক্যফ্রন্ট ও ২০-দলীয় জোটের সঙ্গে আলোচনাসাপেক্ষে এ কর্মসূচি পালনের সিদ্ধান্ত নিয়েছেন দলটির নেতারা।

গতকাল শনিবার গুলশানে চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে জাতীয় স্থায়ী কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠক শেষে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘খালেদা জিয়া অত্যন্ত অসুস্থ। তার চিকিৎসার জন্য আমরা আইনগত উদ্যোগ গ্রহণ করেছিলাম। তার প্রাপ্য জামিন, সেটা তাকে না দেওয়ায় এর আগে আমরা আমাদের অবস্থান ব্যাখ্যা করেছি। আমরা গভীর উদ্বেগ প্রকাশ করেছি এবং অবিলম্বে তাকে মুক্তি দেওয়ার জন্য জোর দাবি জানিয়েছি। তার মুক্তির জন্য একটি কার্যকরী আন্দোলন গড়ে তোলার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।’

বিএনপি মহাসচিব জানান, সভায় নিরপেক্ষ সরকার ও নিরপেক্ষ নির্বাচন কমিশনের অধীনে নতুন নির্বাচনের দাবিতে আন্দোলনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বৈঠকে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের এক বছর পূর্ণ হওয়ার দিন অর্থাৎ আগামী ৩০ ডিসেম্বর দিনটিকে ‘গণতন্ত্র হত্যা দিবস’ হিসেবে পালন করবে বিএনপি। সেদিন কালো পতাকা মিছিল অথবা অনুমতিসাপেক্ষে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

স্থায়ী কমিটির বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচন বাংলাদেশের রাজনীতির ইতিহাসে সবচেয়ে বড় একটি কলঙ্ক বলে আমরা মনে করি। কাজেই আসছে ৩০ ডিসেম্বর দিনটিকে ‘গণতন্ত্র হত্যা দিবস’ হিসেবে পালন করার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। দিবসটি পালনে জাতীয় ঐক্যফ্রন্ট, ২০-দলীয় জোট ও বিএনপি বিভিন্ন কর্মসূচি গ্রহণ করবে।

বৈঠকে খালেদা জিয়ার শারীরিক অবস্থা গুরুতর উল্লেখ করে তার মুক্তির দাবিতে ‘কার্যকর আন্দোলন’ গড়ে তোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান বিএনপি মহাসচিব। শনিবারের বৈঠকে আরও বেশ কিছু সিদ্ধান্ত নিয়েছে দলটি।

স্বাধীনতার সূবর্ণজয়ন্তী পালন

মির্জা ফখরুল জানান, ২০২১ সালে বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদযাপন করতে একটি বিশেষ কমিটি করেছে বিএনপি। দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেনকে আহ্বায়ক করে এ কমিটি গঠন করা হয়েছে। শনিবার (২১ ডিসেম্বর) সন্ধ্যায় গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে স্থায়ী কমিটির বৈঠক শেষে সংবাদ সম্মেলনে এ কথা জানান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

গাম্বিয়া, কানাডা ও নেদারল্যান্ডসকে ধন্যবাদপত্র দেবে রোহিঙ্গা গণহত্যার অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা করার জন্য গাম্বিয়াসহ নেদারল্যান্ডস ও কানাডাকে ধন্যবাদ জানিয়ে চিঠি দেবে বিএনপি। দলটির মহাসচিব এ তথ্য জানিয়ে বলেন, আন্তর্জাতিক আদালতে মামলা করার জন্য গাম্বিয়াকে এবং দেশটিকে এ মামলায় সহযোগিতা করার জন্য কানাডা ও নেদারল্যান্ডসকে ধন্যবাদ জানিয়ে পত্র দেওয়া হবে বলে সিদ্ধান্ত নিয়েছে বিএনপি।

আওয়ামী লীগের নতুন নেতৃত্বকে স্বাগত

আওয়ামী লীগের ২১তম জাতীয় কাউন্সিলে গঠিত নেতৃত্বকে স্বাগত জানিয়েছে বিএনপি। এ প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, আমরা যেহেতু একটি রাজনৈতিক দল, সেহেতু অন্য সব রাজনৈতিক দলকেও সব সময় সহযোগিতা করি, স্বাগত জানাই। আওয়ামী লীগের কাউন্সিলে গঠিত নেতৃত্বকে আমরা স্বাগত জানাচ্ছি।

আওয়ামী লীগের অতীত কর্মকাণ্ডের প্রসঙ্গ টেনে মির্জা ফখরুল বলেন, ‘আওয়ামী লীগ একটি পুরোনো ঐতিহাসিক রাজনৈতিক দল এবং নিঃসন্দেহে এ জাতি গঠনে, জাতির স্বাধীনতা লাভে এবং গণতন্ত্রের সংগ্রামের জন্য অতীতে অনেক গৌরবময় অধ্যায় রয়েছে, ইতিহাস রয়েছে। দুর্ভাগ্যজনকভাবে এ দলের হাতেই বার বার গণতন্ত্র নিহত হয়েছে। ১৯৭৫ সালে তারা একবার বাকশাল করেছিল আবার এই এক দশক ধরে পূর্বপরিকল্পিতভাবে একদলীয় শাসনব্যবস্থা চাপিয়ে দেয়ার জন্য সব কাজ সমাপ্ত করেছে।’

ফজলে হাসান আবেদের মৃত্যুতে শোক প্রকাশ

ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হোসেন আবেদের মৃত্যুতে দেশে-বিদেশে সামাজিক ও অর্থনৈতিক ক্ষেত্রে বিরাট শূন্যতা সৃষ্টি হয়েছে মন্তব্য করে মির্জা ফখরুল বলেন, ‘যা সহজে পূরণ হওয়ার নয়। একইসঙ্গে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কবির মুরাদের মৃত্যুতে শোক জানানো হয়েছে।’

১৯ জানুয়ারি জিয়াউর রহমানের জন্মবার্ষিকী পালনের সিদ্ধান্ত

আগামী ১৯ জানুয়ারি সাবেক রাষ্ট্রপতি ও বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত জিয়াউর রহমানের জন্মবার্ষিকী পালনের সিদ্ধান্ত হয়েছে গতকাল দলটির স্থায়ী কমিটির বৈঠকে।

আজ সংবাদ সম্মেলন

ভারতে নাগরিকত্ব সংশোধনী আইন প্রসঙ্গে দলীয় অবস্থান জানিয়ে আজ রোববার বিকেলে সংবাদ সম্মেলন করবে বিএনপি। দলটির মহাসচিব গতকাল সাংবাদিকদের এ তথ্য জানান।

 

 

 

 

 

 

আপনি আরও পড়তে পারেন