কৃষকদের অ্যাপের আওতায় আনা হবে: খাদ্যমন্ত্রী

অনিয়ম দুর্নীতি বন্ধ করতে আগামীতে দেশের সকল কৃষককে অ্যাপের আওতায় নিয়ে আসা হবে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

তিনি বলেন, ইতোমধ্যে অ্যাপের মাধ্যমে দেশের ১৬টি উপজেলায় পাইলট স্কিমের আওতায় নিয়ে আসা হয়েছে। বাকিগুলো কৃষি মন্ত্রণালয় যেভাবে তালিকা দিয়েছে স্বচ্ছতার সাথে জেলা ও উপজেলাগুলোতে খাদ্যসংগ্রহ কমিটি আছে কৃষকদের উপস্থিতিতে স্বচ্ছতার সাথে ধান কেনা হচ্ছে এবং এ ধারা অব্যাহত থাকবে।

শুক্রবার (২৭ ডিসেম্বর) সকালে জেলা প্রশাসনের আয়োজেন নওগাঁ সদর উপজেলা খাদ্যগুদামে ডিজিটাল খাদ্যশস্য ব্যবস্থাপনার আওতায় ‘কৃষকের অ্যাপ’ এর মাধমে আমন মৌসুমে ধান ও চাল সংগ্রহের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘সারাদেশে লটারি না করে আস্তে আস্তে আমরা ডিজিটাল অ্যাপের মাধ্যমে ধান সংগ্রহের চিন্তা ভাবনা করছি। আগামী বোরো মৌসুমে আরো বৃদ্ধি করা হবে এবং সামনে আমন মৌসুম আসতে আসতে শতভাগ অ্যাপের মাধ্যমে ধান সংগ্রহ করা হবে। গত পহেলা নভেম্বর থেকে ধান কেনা শুরু হয়েছে। কিন্ত যেগুলো অ্যাপের মাধ্যমে ছিল এবং অ্যাপের নিবন্ধনের কারণে একটু দেরি হয়েছে প্রথম বছর বলে। আগামী বছরে সঠিক সময়ে ধান সংগ্রহ শেষ করা হবে।’

জেলা প্রশাসক হারুন-অর-রশীদের সভাপতিত্বে ও অতিরিক্ত জেলা খাদ্য কর্মকর্তা মোহাজের হোসেনের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত পুলিশ সুপার রাশিদুল হক, জেলা খাদ্য নিয়ন্ত্রক জিএম ফারুক হোসেন পাটোয়ারী, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা চালকল মালিক সমিতির সভাপতি আলহাজ্ব রফিকুল ইসলাম রফিক, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন, জেলা চালকল মালিক সমিতির সাধারণ সম্পাদক ফরহাদ হোসেন চকদারসহ খাদ্য বিভাগের কর্মকর্তা ও চালকল মালিক সমিতির অন্যান্য নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন। সদর উপজেলায় ১ হাজার মেট্টিকটন ধান ও ৭ হাজার মেট্টিকটন চাল কেনার লক্ষমাত্রা নির্ধারন করে খাদ্য বিভাগ।

 

 

 

আপনি আরও পড়তে পারেন