সৌদিতে অবৈধ বাংলাদেশিরা হঠাৎ অসহায়

সৌদি আরবে অবৈধ প্রবাসী বাংলাদেশিদের সাধারণ ক্ষমায় বিনামূল্যে দেশে ফেরার কার্যক্রম বন্ধ করে দিয়েছে দেশটিতে নিযুক্ত বাংলাদেশ দূতাবাস। এখন থেকে বেসরকারি কোম্পানির মাধ্যমে নির্দিষ্ট ফি দিয়ে দেশে ফিরতে হবে তাদের। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন প্রবাসীরা। যদিও দূতাবাস বলছে, তাদের তত্ত্বাবধানেই এ কার্যক্রম পরিচালিত হবে- এ নিয়ে উদ্বেগের কিছু নেই।

সৌদি আরবে ওয়ার্ক পারমিট, আকামার মেয়াদ শেষ হওয়ায় দেশটিতে এখন বহু বাংলাদেশি অবৈধ হয়ে পড়েছেন। সৌদি সরকারের সাধারণ ক্ষমায় তাদের দেশে ফেরার সুযোগ সৃষ্টি হয়। বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে বিনামূল্যে প্রবাসীদের এ সুযোগ পাওয়ার কথা থাকলেও হঠাৎ করেই রোববার এ কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়। এতে অসহায় হয়ে পড়েছেন বাংলাদেশিরা। তারা কর্তৃপক্ষের এ সিদ্ধান্তের জন্য ক্ষোভ প্রকাশ করেছেন।

একজন প্রবাসী বলেন, এতদিন মনুষ দেশে যেতে পারছিল না। এখন যাওয়ার সুযোগ হলো কিন্তু দূতাবাস যদি সহযোগিতা না করে তাহলে মানুষ কীভাবে দেশে যাবে।

যদিও দূতাবাস বলছে, সৌদি আরব সরকারের কারণে এ সিদ্ধান্ত তাদের নিতে হয়েছে। দূতাবাস পাড়ায় হাজার হাজার মানুষের ভিড়ের জন্য নিরাপত্তা বিঘ্নিত হয়। এ কারণে একটি বেসরকারি কোম্পানিকে এ দায়িত্ব দেয়া হয়েছে।

বাংলাদেশ দূতাবাস রিয়াদ শ্রমকল্যাণ উইং কাউন্সিলর মো. মেহেদী হাসান বলেন, দূতাবাসে এত ভিড় হচ্ছে তাই সার্ভিসটি বন্ধ করে দিতে হয়েছে।

বেসরকারি প্রতিষ্ঠান ইডিসির সেবা কেন্দ্রের মাধ্যমে এখন দেশে ফেরার কার্যক্রম চালাতে হবে প্রবাসীদের। এ জন্য ২০ রিয়াল পর্যন্ত অর্থ জনপ্রতি গুনতে হবে বলে জানিয়েছে বাংলাদেশ দূতাবাস।

আপনি আরও পড়তে পারেন