অর্জুনের তীরে ছিল পরমাণু অস্ত্র: পশ্চিমবঙ্গের রাজ্যপাল

অর্জুনের তীরে ছিল পরমাণু অস্ত্র: পশ্চিমবঙ্গের রাজ্যপাল (ভিডিও)

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে শুরু করে বিপ্লব দেব, পীযূষ গোয়েল, দিলীপ ঘোষ বিজ্ঞানকে অবজ্ঞা করে বিজেপি নেতারা এমন সব মন্তব্য করেছেন যা শুনে মাথা নিচু করে ফেলেছেন বড় বড় বিজ্ঞানীরাও। এবার সেই একই পথ অনুসরণ করলেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড়।

সোমবার (১৩ জানুয়ারি) ইঞ্জিনিয়ারিং ফেয়ারের একটি অনুষ্ঠানে গিয়ে তিনি বললেন, ‘অর্জুনের তীরে ছিল পরমাণু অস্ত্র!’

এখানেই থেমে থাকেননি। নিয়ে এসেছেন ‘উড়ন্ত যানের’ প্রসঙ্গও। বিজ্ঞানকে প্রায় বাউন্ডারির বাইরে পাঠিয়ে দিয়ে তিনি বলেছেন, ‘বিংশ শতাব্দী নয়, রামায়ণেই প্রথম ব্যবহার হয়েছে উড়ন্তযানের।’ যা শুনে অনেকেরই মনে পড়ে যাচ্ছে, মহাভারতের যুগে ইন্টারনেট ব্যবহার ছিল বলে ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেবের সাড়া জাগানো সেই তত্ত্বের।

তবে রাজ্যপালের মুখে এহেন সব আজব তত্ত্ব শুনে অনেকেরই অভিমত, এটাই তো গেরুয়া ট্র্যাডিশন। পদাধিকার বলে এখন রাজ্যপাল হলেও জগদীপ ধনখড় আসলে যে বিজেপিরই অংশ ছিলেন, তাই এমন অভিমত আশ্চর্যের নয়।

এর আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দাবি করেছিলেন, মেঘলা আকাশে পাক র‌্যাডার কাজ করবে না। বালাকোট এয়ারস্ট্রাইকের আগে তাঁর এমনই পরামর্শে নাকি সুফল পেয়েছিল বায়ুসেনা। এখানেই শেষ নয়, নরেন্দ্র মোদীর অন্য আরেক বক্তব্য নিয়েও তৈরি হয়েছিল বিতর্ক। শুরু হয়েছিল সোশ্যাল মিডিয়ার হাসি-তামাশা।

তিনি দাবি করেছিলেন, ১৯৮৮ সালে তিনি ই-মেল ও ডিজিটাল ক্যামেরা ব্যবহার করেছেন। এটা শোনার পরে অনেকেই মাথা চুলকোচ্ছেন। সেই ক্যামেরায় তিনি বিজেপির প্রবীণ নেতা এল কে আধভানী ছবি তুলেছিলেন। শুধু তাই নয়, সেই ছবি তিনি নাকি ই-মেল করেও পাঠিয়েছিলেন।

পিছিয়ে থাকেননি ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেবও। মহাভারতের যুগে ইন্টারনেট, হাঁসেরা অক্সিজেন দেয় বলে নানা ধরণের অবাস্তব মন্তব্য করেছেন। কিছুদিন আগে সারা দেশে অর্থনীতির বেহাল দশা নিয়ে মন্তব্য করতে গিয়ে পীযূষ গোয়েল বলেন, ‘আইনস্টাইনের মাধ্যাকর্ষণ আবিষ্কারে অঙ্ক কোনও কাজে আসেনি।’ দ্বিতীয়বার ক্ষমতায় আসার আগে থেকেই দেশের অর্থনীতি পাঁচ ট্রিলিয়নে ছোঁয়ার স্বপ্ন দেখিয়েছেন মোদী। কিন্তু বর্তমানে জিডিপি-তে যে ধস নেমেছে, তাতে তা কি আদৌ সম্ভব?

অনেকেরই প্রশ্ন মাধ্যাকর্ষণ আইনস্টাইন আবিষ্কার করলে নিউটন কী করেছিলেন? একইভাবে দিলীপ ঘোষ দাবি করেছিলেন, গোরুর দুধে সোনা পাওয়া যায়! সে তালিকায় এবার সাড়ম্বরে জায়গা করে নিলেন বাংলার রাজ্যপাল জগদীপ ধনখড়।

রাজ্যপালের এহেন মন্তব্যে ক্ষুব্ধ ভারতের আরেক বিজ্ঞানী বিকাশ সিংহ। তিনি বলেন, ‘সব ব্যাপারে কথা বললে মুশকিল। বিজ্ঞানীরা শুনলে তো রেগে যাবেন। অর্থহীন কথা। রাজ্যপাল হিসেবে অত্যন্ত অসঙ্গত কথা বলছেন। এসব কথা বাদ দিয়ে অন্য কাজ করলে পারেন।’

 

https://www.facebook.com/abpananda/videos/3221777564505537/

আপনি আরও পড়তে পারেন