প্যারিসে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

একুশ উদযাপন পরিষদের আয়োজনে প্যারিসের প্লাস বাতাই দু লা স্ট্যালিং গার্ড বা প্রবাসী বাংলাদেশিদের কাছে যেটি জুরিস পার্ক নামে সমধিক পরিচিত সেখানে নানা আয়োজনে মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে। শুক্রবার (২১ ফেব্রুয়ারি) দুপুর থেকে শুরু হয়ে সন্ধ্যা পর্যন্ত একুশের গান ,কবিতা আবৃত্তি ও নানা আয়োজন ছিল অনুষ্ঠানজুড়ে ।

এতে ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেনসহ বাংলাদেশি কমিউনিটির রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক আঞ্চলিক ও সাংবাদিকদের সংগঠনের নেতৃবৃন্দের সাথে বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে উপস্থিত হয়ে রাষ্ট্রদূত বলেন, ২১ এখন আর শুধু আমাদের দিবস নয় ;পৃথিবীর নানা ভাষাভাষির লোক এই দিবসটি সাড়ম্বরে শ্রদ্ধাভরে স্মরণ করছে। এসময় তিনি মহান ভাষা আন্দোলনে শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানান এবং প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মের কাছে ভাষা আন্দোলনের ইতিহাস তুলে ধরার জন্য সবার প্রতি আহ্বান জানান।

পূর্ব ঘোষিত সময় অনুযায়ী দুপুরের পর থেকেই সংগঠনের নেতারা ব্যানার ও ফুল নিয়ে অস্থায়ী শহীদ মিনার প্রাঙ্গণে উপস্থিত হন।

বাঙালি জাতির জীবনে গৌরব উজ্জ্বল এই দিনটিকে স্মরণ করতে কর্মদিবস থাকা সত্ত্বেও একে-একে প্রবাসী বাংলাদেশিদের উপস্থিতিতে এই এলাকা লোকে লোকারণ্য হয়ে ওঠে।

প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মের অনেকেই ফুল দিয়ে অস্থায়ী শহীদ মিনারে জাতির শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধা জানান।একুশ উদযাপনের নির্মিত অস্থায়ী শহীদ মিনারে বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন শ্রদ্ধা জানানোর পর একে একে ফুলেল শ্রদ্ধা জানান – একুশ উদযাপন পরিষদ, বাংলাদেশ আওয়ামী লীগ ফ্রান্স,অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন (আয়েবা),ঢাকা বিভাগ এসোসিয়েশন, সিলেট বিভাগ সমাজ কল্যাণ সমিতি, বরিশাল বিভাগীয় কমিউনিটি, ফ্রান্স – বাংলাদেশ প্রেসক্লাব,বাংলাদেশ ক্রিকেট ক্লাব প্যারিস , ফ্রান্স আন্তর্জাতিক শিল্পকলা অ্যাসোসিয়েশন,সিলেট শাহজালাল স্পোটিং ক্লাব, বঙ্গবন্ধু ফাউন্ডেশন ফ্রান্স, প্যারিস মহানগর আওয়ামী লীগ, ফ্রান্স যুবলীগ নেতৃবৃন্দ, ফ্রান্স ছাত্রলীগ, স্বরলিপি শিল্পীগোষ্ঠী, বনানী গ্রুপ, ফ্রান্স বাংলাদেশ ইকোনমিক চেম্বার, ফ্রান্স – বাংলাদেশ বিজনেস ফোরাম, মুন্সিগঞ্জ জেলা সমিতি, কুলাউড়া ওয়েলফেয়ার এসোসিয়েশন,  শেকড়ের সন্ধানে প্যারিস, ইপিএস বাংলা, বাংলা অটো ইকুল , কুমিল্লা মহানগর অ্যাসোসিয়েশন, কমলগঞ্জ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন,
আমাদের কথা অনলাইন পত্রিকা, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ফ্রান্স, বাংলাদেশ ফ্রান্স সার্বজনীন পূজা পরিষদ, বাংলাদেশ মা দুর্গা সার্বজনীন ঐক্য পরিষদ, বাংলাদেশ সনাতন ধর্ম সংঘ, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ ঐক্য পরিষদ।

 

 

 

 

 

আপনি আরও পড়তে পারেন