কে হচ্ছেন পরবর্তী অধিনায়ক?

আজকের ( ৬ মার্চ) পর ওয়ানডে দলের অধিনায়কত্বের চেয়ারটা ফাঁকা হয়ে যাবে। এরই মধ্যে শুরু আলোচনা। কে হচ্ছেন পরবর্তী অধিনায়ক। খোদ মাশরাফিই নেক্সট নেতা বেছে নেওয়ার ক্ষেত্রে নিজের পরামর্শও দিয়েছেন। ‘সাকিব তো এখন বাইরে (নিষিদ্ধ), আমার মনে হয় তিন সিনিয়র আছে তাদের অধিনায়ক হওয়ার যোগ্যতা আছে। তবে সাকিব আসার পর কী হবে আমি জানি না।’

নতুন অধিনায়ক যেই হোক না কেনো, সুযোগ পেলে তাকে সর্বোচ্চ সহযোগিতা করবেন বলেও জানালেন মাশরাফি, ‘পরবর্তী অধিনায়কের জন্য আমার শুভকামনা থাকবে। আমার বিশ্বাস সে বাংলাদেশ দলকে আরও এগিয়ে নিয়ে যাবে। আর আমার ভেতরে যা আছে সুযোগ পেলে আমি অধিনায়ককে সব ধরনের সহযোগিতা করে যাব।’

প্রসঙ্গত, আজ (৬ মার্চ) জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় ওয়ানডে ম্যাচেই লাল সবুজ জার্সিতে শেষবারের মত টস করতে নামবেন মাশরাফি। ম্যাচটিকে ঘিরে ইতোমধ্যে জমকালো আয়োজনের প্রস্তুতি নেওয়া শুরু করে দিয়েছে বিসিবি।

২০১০ সালে একদিনের ক্রিকেটে অভিষেক হয় মাশরাফির। এরপর থেকে অদ্যাবধি বাংলাদেশকে মোট ৮৭ ওয়ানডেতে নেতৃত্ব দিয়েছেন। এই ৮৭ ম্যাচে মাশরাফির দল জিতেছে ৪৯ ম্যাচ, হেরেছে ৩৬টি। বাকি দুই ম্যাচ পরিত্যক্ত হয়েছে। ওয়ানডেতে বাংলাদেশকে এতো ম্যাচ জেতাতে পারেননি আর কোনো অধিনায়ক। দুই নম্বরে থাকা হাবিবুল বাশার সুমনের নেতৃত্বে ৬৯ ম্যাচ খেলে বাংলাদেশ জিতেছে ২৯টিতে।

জয়ের শতকরা হার, সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ডেও অন্য অধিনায়কদের চেয়ে এগিয়ে মাশরাফি। আন্তর্জাতিক ওয়ানডেতে অধিনায়ক হিসেবে ৮৭ ম্যাচ খেলে ১০১ উইকেট নিয়েছেন মাশরাফি। রান করেছেন ৫৭৮।

আপনি আরও পড়তে পারেন