অশ্লীল শব্দে গান, ছাত্রীদের ভাইরাল ভিডিওতে বিব্রত স্কুল

নারী শিক্ষার প্রসার ঘটাতে ব্রিটিশ আমলে গড়ে ওঠে ভারতের পশ্চিমবঙ্গের মালদহ বার্লো বালিকা উচ্চ বিদ্যালয়। সেই স্কুলেরই চার ছাত্রীর অশ্লীল শব্দে গানের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতেই শুক্রবার (৬ মার্চ) হইচই পড়ে গিয়েছে জেলা জুড়ে।

হতবাক স্কুলের শিক্ষিকা থেকে শুরু করে সাবেক এবং অভিভাবকরাও। তাদের দাবি, বার্লো বালিকা বিদ্যালয়ের সুনাম রয়েছে জেলায়। মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকে একাধিক বার রাজ্যের মেধা তালিকায় ঠাঁই হয়েছে স্কুলের। সেই স্কুলেরই ছাত্রীদের এমন আচরণে ক্ষুব্ধ শিক্ষা মহলের একাংশও।

ওই ছাত্রীদের দু’জন অবশ্য ওইদিন সন্ধ্যায় সংবাদমাধ্যমকে জানায় যে তারা ক্ষমাপ্রার্থী। সেখানে তারা দাবি করে, মজা করে ভিডিও বানালেও সোশ্যাল মিডিয়ায় অনিচ্ছাকৃত ভাবেই তা পোস্ট হয়ে যায়। তারা আদৌ সেই ভিডিও ছড়িয়ে স্কুলের এবং সহপাঠীদের ‘বদনাম’ বা ‘অপমান’ করতে চায়নি।

কীভাবে তা সোশ্যাল মিডিয়ায় ছড়িয়েছে সে বিষয়ে তাদের কোনও ধারণাই নেই। ভবিষ্যতেও তারা এমন কাজ করবে না বলেই জানায়।

ভিডিওতে দেখা যাচ্ছে পরনে স্কুলের পোশাক, গলায় ঝুলছে স্কুলের নাম লেখা ব্যাজ। কিছু অশ্লীল শব্দ জুড়ে গান করছে চার কিশোরী।

জানা গিয়েছে, স্কুলের বাইরে ভিডিওটি তোলা হয়েছে। তবে স্কুল সংলগ্ন এলাকাতেই। ইতিমধ্যে ওই কিশোরীদের পরিবারের সঙ্গে যোগাযোগ করা হয়েছে বলে জানিয়েছেন স্কুলের প্রধান শিক্ষিকা দীপশ্রী মজুমদার।

তিনি বলেন, বিষয়টি শুনেছি। ছাত্রীদের অভিভাবকদের স্কুলে ডেকে পাঠানো হয়েছে। আমাদের তরফে যা করণীয় করা হবে।

এদিকে, জেলার প্রথম সারির স্কুলের মেয়েদের এমন কাণ্ডে হতবাক সাবেক থেকে শুরু করে অভিভাবক, শিক্ষা মহল। তাদের একাংশের দাবি, ওই ছাত্রীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া উচিত।

তবে রবীন্দ্রভারতীতে ছাত্রীদের অশ্রাব্য গানের ভিডিওর পরে বার্লোর ছাত্রীদের ভিডিও নিয়ে হইচইয়ে সমাজতত্ত্ববিদদের একাংশ প্রশ্ন তুলছেন, ছেলেদের মুখে যে সব লব্জ বেশিই শোনা যায়, মেয়েদের মুখে সে সব কথা আচমকা শুনেই নীতিপুলিশির ঝড় বেশি করে উঠছে না তো।

আপনি আরও পড়তে পারেন