নবাবগঞ্জের নয়নশ্রী ইউনিয়নে গ্রেপ্তারকৃত ইউপি সদস্য বহিষ্কার

ঢাকার নবাবগঞ্জ উপজেলায় সরকারের ‘খাদ্যবান্ধব কর্মসূচির ১০ টাকা দরে চালের কার্ড ও প্রতিবন্ধীসহ অন্যান্য কার্ডের নামে বানিজ্য করার অভিযোগে নয়নশ্রী ইউনিয়নের ১নং ওয়ার্ডের ইউপি সদস্য সেকান্দার মিয়া (৬০) কে গ্রেপ্তারের পর তাকে বহিস্কার করা হয়েছে ইউপি সদস্যের পদ থেকে।
স্থানীয় সরকার বিভাগ গতকাল এক আদেশে তাকে বরখাস্ত করে। অপরাধমূলক কার্যক্রমে জড়িয়ে জনস্বার্র্থের পরিপন্থী কাজ করায় স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ এর ৩৪(১) ধারা অনুযায়ী তাকে বরখাস্ত করা হয় । কেন তাকে চূড়ান্তভাবে অপসারণ করা হবে না, তা ১০ কার্যদিবসের মধ্যে নিজ নিজ প্রশাসকের মাধ্যমে স্থানীয় সরকার বিভাগে জানাতে তাকে শোকজও করা হয়েছে।
গত শনিবার রাতে উপজেলার নয়নশ্রী ইউনিয়নের উত্তর বাহ্রা গ্রাম থেকে সেকান্দার মিয়াকে গ্রেপ্তার করা হয়েছে।
এলাকাবাসীর অভিযোগ রয়েছে, সেকান্দার মিয়ার পাশাপাশি তার ছেলে জাকির ও একই এলাকার বাবর আলী ওরফে বাবু সরকারি সহায়তার তালিকা তৈরি করেন। চালের কার্ড তৈরিতে খরচের কথা বলে অসহায় মানুষদের কাছ থেকে ৫০০ টাকা করে নেন তারা। এছাড়া প্রতিবন্ধী ও বিধবাসহ অন্যান্য কার্ডের খরচ বাবদ দেড় থেকে ২ হাজার টাকা নেওয়া হয়। যারা টাকা দিতে পেরেছে শুধু তাদের কপালেই জুটেছে সহায়তার কার্ড। টাকা না দিলে কারো কপালে জুটে না কার্ড বা সহায়তা। ইউপি সদস্যের এমন কর্মকান্ডে ক্ষিপ্ত এলাকাবাসী।

এতে সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির মতো ভাল উদ্যোগ বিফলে যাচ্ছে বলে মনে করছেন তারা।
নবাবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এ এইচ এম সালাউদ্দিন মনজু  বলেন, সরকারের ‘খাদ্যবান্ধব কর্মসূচির ১০ টাকা দরে চালের কার্ড দেওয়ার নাম করে অনেকের কাছ থেকে ৫শ টাকা, প্রতিবন্ধীসহ অন্যান্য কার্ডের জন্য দেড় থেকে ২ হাজার টাকা নিচ্ছেন বলে ১নং ওয়ার্ডেও বেশ কয়েকটি পরিবার সেকান্দারের বিরুদ্ধে অভিযোগ তোলেন। টাকা দিতে না পারলে কার্ড না দেওয়াসহ এলাকায় বৈষম্য ও স্বজনপ্রীতির অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে। প্রাথমিক তদন্তে তার বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে গ্রেপ্তার করা হয়েছে।
দূর্নীতির অভিযোগে তার বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সূত্র : মানবজমিন

আপনি আরও পড়তে পারেন