পোল্যান্ডের প্রেসিডেন্ট নির্বাচিত হলেন বিতর্কিত দুদা

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত বিতর্কিত নেতা অন্দ্রেজ দুদা পোল্যান্ডের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছ্নে। এটি দেশটিতে ১৯৮৯ সালে কমিউনিজমের পতনের পর সবচেয়ে সংক্ষিপ্ত নির্বাচন। এই নির্বাচন ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে দেশটির সম্পর্কে নেতিবাচক প্রভাব ফেলবে বলে আশঙ্কা করা হচ্ছে।

বর্তমানে ক্ষমতাসীন জাতীয়তাবাদী-রক্ষণশীল ‘আইন ও বিচার’ পার্টি পিআইএস-এর এই নেতা রোববার অনুষ্ঠিত নির্বাচনে পেয়েছেন ৫১ দশমিক ২ শতাংশ ভোট পান। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী উদারপন্থী লিবারেল পার্টির ওয়ারশ’র মেয়র রাফাল ত্রজাকভস্কি পেয়েছেন ৪৮ দশমিক ৮ শতাংশ ভোট। এ ফলের ভিত্তিতে দেশটির নির্বাচন কমিশন সোমবার দুদাকে বিজয়ী ঘোষণা করে।

ট্রাম্পের ঘনিষ্ঠ বলে পরিচিত দুদার জয় অ্যামেরিকার আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে প্রভাব ফেলবে বলে আশঙ্কা করা হচ্ছে। তার জয়ে ট্রাম্প বাড়তি উৎসাহ পাবেন বলছেন বিশ্লেষকরা।  একই সঙ্গে পোল্যান্ডের সঙ্গে  ইইউ-র সংঘাত আরও বাড়বে।

ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশ হওয়া সত্ত্বেও ইইউ-র মৌলিক মূল্যবোধ উপেক্ষা করার অভিযোগে পোল্যান্ড ও হাঙ্গেরির বিরুদ্ধে ক্ষোভ রয়েছে। দুদা এমন ‘ইললিবারাল ডেমোক্র্যাসি’ বা উদারপন্থী-বিরোধী গণতন্ত্রের অন্যতম প্রবক্তা৷ বিশেষ করে বিচার বিভাগের স্বাধীনতা খর্বের অভিযোগে ইইউ তাঁর সরকারের বিরুদ্ধে পদক্ষেপ নিচ্ছে৷

বর্তমানে দেশটির ক্ষমতায় রয়েছে দুদার দলই। ২০১৫ সালে প্রথম ক্ষমতায় আসে তার দল৷ সংসদে যথেষ্ট আসন না থাকায় দলটি প্রেসিডেন্টের ভেটো প্রয়োগের ক্ষমতার উপর নির্ভরশীল ছিলো৷ এই জয়ের কারণে এখন সেই নির্ভরশীলতা থাকছে না। ফলে দলটি এককভাবে যে কোনো সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা অর্জন করলো। একই সঙ্গে তারা ২০২৩ সালের সংসদ নির্বাচন পর্যন্ত ক্ষমতায় টিকে থাকবে।

আপনি আরও পড়তে পারেন