ফুসফুসকে সুস্থ রাখতে যেসব খাবার খাওয়া উচিত

 

বিশেষজ্ঞদের মতে, সিগারেটের ধোঁয়া, পরিবেশ দূষণ এবং প্রদাহজনিত পরিপূরকগুলি ফুসফুসের ক্রিয়াকলাপগুলিকে নেতিবাচকভাবে প্রভাবিত করে। এগুলি ছাড়াও হাঁপানি, ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ (সিওপিডি) এবং পালমোনারি ফাইব্রোসিস শরীরে প্রভাব ফেলে। গবেষণায় দেখা গেছে যে কিছু খাবার রয়েছে যা ফুসফুসকে সুরক্ষা দেয়। এগুলি ফুসফুসের যে ক্ষতি হয় এবং রোগের লক্ষণ উভয়ই হ্রাস করতে পারে। বিশেষজ্ঞদের মতে কিছু খাবার ফুসফুসকে ঠিক রাখতে সহায়ক হিসাবে প্রমাণিত হয়েছে।

১.লঙ্কা

মরিচে প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়। এটি জলে দ্রবীভূত হয় এবং দেহে অ্যান্টি-অক্সিড্যান্ট হিসাবে কাজ করে। বিশেষ পরিমাণে ভিটামিন সি তামাক ব্যবহারকারীদের জন্য গুরুত্বপূর্ণ। আসলে সিগারেট শরীরে অ্যান্টি-অক্সিডেন্টকে প্রভাবিত করে। অতএব, সিগারেট ধূমপায়ীদের প্রতিদিন ৩৫ মিলিগ্রাম অতিরিক্ত ভিটামিন সি গ্রহণ করার পরামর্শ দেওয়া হয়।

২.বিট এবং এর পাতা

এই জাতীয় উপাদানগুলি গাঢ় বীট এবং এর সবুজ পাতায় পাওয়া যায় যা ফুসফুসের ক্রিয়াকলাপকে উন্নত করতে পারে। এতে নাইট্রটোসের উপস্থিতির কারণে এটি অক্সিজেন টানতে সহায়ক হিসাবে প্রমাণিত হয়। এটি শারীরিক ক্ষমতা বৃদ্ধি করে। সিপিসি এবং পালমোনারি হাইপারটেনশনের মতো ফুসফুসের সমস্যা রয়েছে এমন লোকদের জন্য এটি উপযুক্ত বলে মনে করা হয়। এ ছাড়া বিট পাতায় ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, ভিটামিন সি রয়েছে যা ফুসফুসের সমস্যা এড়াতে ব্যবহার করা যেতে পারে।

৩.আপেল

গবেষণায় উঠে এসেছে যে আপেল খাওয়া ফুসফুসের কার্যকারিতা উন্নত করতে পারে। সপ্তাহে ৫ টি আপেল খেয়ে ফুসফুস অনেক বেশি ভাল কাজ করে। এ ছাড়া সিওপিডি এবং হাঁপানির ঝুঁকিও হ্রাস পায়।

 

আপনি আরও পড়তে পারেন