মহানবী (সা.) কে নিয়ে ব্যঙ্গাত্মক কার্টুন: ফরাসি ম্যাগাজিনে হামলার বিচার শুরু

অবেশেষে ২০১৫ সালে ফ্রান্সে রম্য ম্যাগাজিন শার্লি এবদোর অফিসে হামলায় সহযোগিতার অভিযোগে ১৪ জনের বিচার শুরু করছেন ফরাসি আদালত। আসামিদের মধ্যে ১১ জনের উপস্থিতিতে এবং তিনজনকে পলাতক দেখিয়ে বুধবার ২ সেপ্টেম্বর থেকে এ মামলার সাক্ষ্যগ্রহণ শুরু হয়েছে। পাঁচ বছর আগে প্যারিসে শার্লি এবদোর কার্যালয়ে ঢুকে গুলি চালিয়ে ১২ জনকে হত্যা করে দুই ভাই।

সেদিন তৃতীয় আরেক অস্ত্রধারী এক নারী পুলিশ সদস্যকে গুলি করে হত্যার পর ইহুদিদের একটি সুপারমার্কেটে হামলা চালায়। মাত্র তিন দিনের ব্যবধানে সন্ত্রাসী হামলায় ১৭ জনের প্রাণ যায় ফ্রান্সে।

২০১৫ সালের জানুয়ারিতে হযরত মহানবী (সা.) কে নিয়ে ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশের জেরে ম্যাগাজিনটির অফিসে হামলা চালানো হয়েছিল।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ফরাসি রম্য ম্যাগাজিনের কার্যালয়ে হামলাকারীদের সহযোগিতার অভিযোগে এ মামলার বিচার কাজ শুরু হওয়ার কথা ছিল গত মার্চে। কিন্তু মহামারি করোনা কারণে তা চার মাস পিছিয়ে যায়।

মামলার অভিযোগে বলা হয়েছে, আসামিরা হামলাকারীদের অস্ত্র জোগাড় করতে এবং অন্যান্যভাবে সহযোগিতা করেছেন।

সেদিনের হামলা থেকে বেঁচে যাওয়া ব্যক্তি এবং আইনজীবী মিলিয়ে প্রায় ২০০ ব্যক্তির সাক্ষ্য দেয়ার কথা রয়েছে এ মামলায়। সাক্ষ্যগ্রহণ শেষ হতে নভেম্বর পর্যন্ত সময় লাগতে পারে বলে ধারণা দিয়েছেন সরকারি কৌঁসুলিরা।

আপনি আরও পড়তে পারেন