বাংলাদেশের শ্রীলঙ্কা সফরের ভাগ্য এখনও ঝুলে আছে

বাংলাদেশ দলের শ্রীলঙ্কা সফরের ভাগ্য ঝুলে আছে এখনও। তবে, এর মাঝেই অনুশীলন চালিয়ে যাচ্ছে দু’দল। এ সিরিজ দিয়েই মাঠে ফিরতে চাইছে লঙ্কানরা। দলটির অধিনায়ক দিমুথ করুনারত্নে বলেছেন, দ্রুতই খেলায় ফিরতে মরিয়া হয়ে আছেন তারা। করোনা মহামারিতে স্থগিত হওয়া প্রতিটি সিরিজের সূচি পুনর্বিন্যাসে লঙ্কান বোর্ড কাজ করছে বলেও জানান তিনি।

দুই দেশের দুই চিত্র। এখন পর্যন্ত শ্রীলঙ্কায় করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ১৩ জন। আর বাংলাদেশে সংখ্যাটা প্রায় ৫ হাজার। লঙ্কানরা খেলছে ঘরোয়া ক্রিকেট। তামিম-মুশফিকরা দোটানায়। কবে আবার খেলতে পারবেন, আছেন সেই প্রতীক্ষায়।

বাংলাদেশের বিপক্ষে অক্টোবর-নভেম্বরের টেস্ট সিরিজ সামনে রেখে চলছিলো শ্রীলঙ্কা দলের প্রস্তুতি। ব্যাট-বলের, পাশাপাশি মানসিকও। স্থানীয় এক পত্রিকায় দেয়া সাক্ষাৎকারে লঙ্কান অধিনায়ক জানিয়েছেন, মাঠে ফেরা বিলম্বিত হোক কোনোভাবেই চাননা সেটা।

শ্রীলঙ্কা ক্রিকেট দলের অধিনায়ক দিমুথ করুনারত্নে বলেন, ‘আমাদের সবার জন্য কঠিন সময় এটা। সর্বোচ্চ মাস খানেক ক্রিকেটের বাইরে থাকা যায়। এর বেশি সম্ভব না। এটা খুবই দুঃসাধ্য ব্যাপার। আমার মনে হচ্ছে, ক্যারিয়ারের বড় একটা সময় হারিয়ে ফেলেছি। যে সিরিজগুলো স্থগিত হয়েছিলো, সবগুলোই মাঠে গড়াবে বলে বিশ্বাস করি। সূচি পুনর্বিন্যাস নিয়ে এসএলসি কাজ করছে। আশা করছি, খুব দ্রুত আবার খেলায় ফিরতে পারবো।’

ব্যক্তিগত ঐচ্ছিক অনুশীলন চালিয়ে যাচ্ছে টাইগাররা। দলীয় অনুশীলন শুরু হয়নি এখনও। তবে, ২৩ সদস্যের দল নিয়ে পূর্ণাঙ্গ অনুশীলন চলছে লঙ্কানদের। করোনাভাইরাস মহামারি আকার ধারণ করায় ইংল্যান্ড থেকে না খেলেই দেশে ফিরতে হয়েছিলো করুনারত্নেদের। সেই থেকে শুরু বন্দিদশা।

দিমুথ করুনারত্নে বলেন, ‘স্বস্তির বিষয়, আমরা অনুশীলন শুরু করতে পেরেছি। কখন সিরিজ খেলতে পারবো, এখনও নিশ্চিত নয়। মানসিকভাবে এ পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেয়া কঠিন। প্রত্যেকে পেশাদার ক্রিকেটার। কেউ যখন দীর্ঘ সময় তার পেশার বাইরে থাকে, কেমন বোধ হয় তার! এ বছর ক্রিকেট খেলতে পারবে কি না, আমাদের মধ্যে অনেকেরই এ নিয়ে সন্দেহ রয়েছে। লম্বা সময় খেলিনি। মাঝে মাঝে মনে হয়, ওয়ানডে ক্রিকেটের অনেক নিয়ম কানুনও ভুলে গেছি।’

আপাতত ক্রিকেটারদের অপেক্ষা করা ছাড়া উপায় নেই। অতিথি দলের কোয়ারেন্টিন জটিলতা সমাধানের আগে যে সিরিজ নিয়ে নিশ্চিত করে কিছুই বলা যাচ্ছেনা।

আপনি আরও পড়তে পারেন