মোবাইল ফোন জীবাণুমুক্ত করার সহজ উপায়

বিশ্বজুড়ে করোনাভাইরাসের প্রাদুর্ভাব চলছে। ভাবছেন অন্য জিনিসের মতো মোবাইল ফোনটিও পরিষ্কার রাখা দরকার। কিন্তু কীভাবে পরিষ্কার করবেন জানা আছে কী? কারণ, এমন অনেক পরিষ্কারক উপাদান রয়েছে যা আপনার প্রিয় মোবাইল ফোনটির ক্ষতি করতে পারে।

অণুজীব নিয়ে যারা গবেষণা করে থাকেন তারা বলছেন, এক্ষেত্রে ঘরে থাকা সাবান আর পানি দিয়েই মোবাইল ফোনটি পরিষ্কার করা যাবে। কিন্তু কীভাবে?  ইউনিভার্সিটি কলেজ লন্ডনের মাইক্রোবায়োজিস্ট লিনা সিরিক জানান কীভাবে আমরা মোবাইল ফোনটি পরিষ্কার করতে পারি।

তিনি জানান, মোবাইল ফোন পরিষ্কার করার ক্ষেত্রে ক্যামিকেল, হ্যান্ড জেল ব্যবহার না করাই ভালো। কারণ এতে করে স্ক্রিনটি নষ্ট হয়ে যেতে পারে। খুব সাধারণ সাবানপানি দিয়েই মোবাইল ফোন পরিষ্কার করা সবচেয়ে ভালো।

প্রথমে মোবাইলটির কভার খুলে নিতে হবে। এরপর ছোট একটি কাপড় সাবান পানিতে সামান্য ভিজিয়ে ফোনটির স্ক্রিন এবং পেছনের দিকে ঘষতে হবে। এক্ষেত্রে খেয়াল রাখা ভালো যেন কোনভাবেই ফোনের চার্জিং পোর্ট বা হেডফোনের পোর্টে যেন পানি না ঢোকে। কেননা ওয়াটার রেজিস্ট ফোনেও সময়ের সাথে সাথে পানি ঢুকতে পারে এবং ফোনের ক্ষতি হতে পারে।

উল্লিখিত উপায়ে স্মার্টফোন পরিষ্কার করলে তা ব্যাকটেরিয়া এবং ভাইরাস দূর করবে।

তবে এছাড়াও আরো অত্যাধুনিক উপায়ে মোবাইল ফোন পরিষ্কার করা যায়। যেমন আইসোপ্রোপাইল প্যাড, আল্ট্রাভায়োলেট ডিভাইস প্রভৃতি।

তবে ফোন ব্যবহার করার আগে হাত না ধুয়ে ফোন ধরলে আবারো সেখানে ভাইরাস ও ব্যাকটেরিয়া লেগে যাবে। এজন্য হাত ধুয়ে ফোন ব্যবহার করতে হবে।

সূত্র- বিবিসিওয়ার্ল্ড

আপনি আরও পড়তে পারেন