ইউরোপ সেরার তালিকায় নেই মেসি-রোনালদো!

দু’জনই এই প্রজন্মের বিশ্বসেরা। অথচ এবার নেই ইউরোপ সেরা ফুটবলারের সংক্ষিপ্ত তালিকাতেই!

উয়েফা বর্ষসেরা ফুটবলারের সংক্ষিপ্ত তালিকায় নেই বার্সেলোনা সুপারস্টার লিওনেল মেসি এবং য়্যুভেন্তাস তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। গেল দশ বছরে প্রথমবারের মতো এই তালিকা থেকে বাদ পড়লেন তারা।

৩ জনের সংক্ষিপ্ত তালিকায় আছেন বায়ার্ন মিউনিখের তারকা স্ট্রাইকার রবার্ট লেওয়ানডস্কি, ম্যানচেস্টার সিটির মিডফিল্ডার কেভিন ডি ব্রুইনি এবং বায়ার্ন গোলকিপার ম্যানুয়েল নয়্যার।

মূলত ইউরোপ সেরার আসর চ্যাম্পিয়ন্স লিগের পারফরম্যান্সের ওপর ভিত্তি করেই উয়েফা বর্ষসেরা ফুটবলার নির্বাচন করা হয়।

মৌসুমটা দুর্দান্ত কেটেছে লেওয়ানডস্কির। বায়ার্নকে জিতিয়েছেন চ্যাম্পিয়ন্স লিগ ট্রফি। আসরে একাই করেছেন ১৫টি গোল। বর্ষসেরা ফুটবলার হওয়ার দৌড়ে অন্য সবার চেয়ে এগিয়ে আছেন তিনিই।

বায়ার্নের ট্রেবল জয়ের ক্ষেত্রে লেওয়ানডস্কির সতীর্থ ম্যানুয়েল নয়্যারের ভূমিকাও কম নয়। মৌসুমজুড়ে দুর্দান্ত দক্ষতায় আগলে রেখেছেন জার্মান চ্যাম্পিয়নদের গোলবার। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে পিএসজির দুর্দান্ত সব আক্রমনের পরও, ক্লিনশিটের পুরষ্কার হিসেবে বর্ষসেরা ট্রফিটা যেতে পারে তার হাতেও।

তালিকায় থাকা কেভিন ডি ব্রুইনির মৌসুমটাও দারুণ কেটেছে। তবে চ্যাম্পিয়ন্স লিগের সেমিতে থেমেছে তার দল ম্যানচেস্টার সিটির যাত্রা। যদিও নিজের পারফরম্যান্স দিয়ে আলাদা করে নজর কেড়েছেন ডি ব্রুইনি।

এদিকে, ব্যক্তিগতভাবে মৌসুমটা খারাপ যায়নি মেসি কিংবা রোনালদো কারোই। তবে দলীয় অর্জনের খাতায় তারা শুন্য। বিশেষ করে চ্যাম্পিয়ন্স লিগে। অলিম্পিক লিঁওর বিপক্ষে হেরে আসরের রাউন্ড অব সিক্সটিন থেকে বিদায় নেয় রোনালদোর য়্যুভেন্তাস। আর বায়ার্ন মিউনিখের বিপক্ষে লজ্জাজনক হার নিয়ে কোয়ার্টার ফাইনাল থেকে বাদ পড়তে হয় বার্সেলোনাকে।

এর আগে ৯ বার নমিনেশন পেয়ে ৩ বার উয়েফার বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হন রোনালদো। ৬ বার সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নেয়া মেসি এই পুরষ্কারটি জিতেছেন ২ বার।

আপনি আরও পড়তে পারেন