শিগগিরই খুলছে না সরকারি হোটেল-মোটেল

পর্যটন সংশ্লিষ্ট বেসরকারি প্রতিষ্ঠানগুলো স্বাস্থ্যবিধি মেনে চালু হলেও সরকারি হোটেল, মোটেল এখনই খুলছে না বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন প্রতিমন্ত্রী মোহাম্মদ মাহবুব আলী।

শনিবার (২৬ সেপ্টেম্বর) বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে আয়োজিত ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, গ্রামাঞ্চলের উন্নয়নে পর্যটনকেও কাজে লাগাতে চায় সরকার। এ কারণে এ বছর পর্যটন দিবসের মূল প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘গ্রাম উন্নয়নে পর্যটন’। করোনার ক্ষতি থেকে অর্থনীতিকে ঘুরে দাঁড়াতে সরকার সেবা খাতের জন্য যে ৩০ হাজার কোটি টাকার প্রণোদনা ঘোষণা করেছে পর্যটনও তাতে অন্তর্ভুক্ত। এখাত সংশ্লিষ্টরা ব্যাংকের সঙ্গে তাদের সম্পর্কের ভিত্তিতে সহজ শর্তের কম সুদের এ ঋণ নিতে পারবেন। সরকার, করোনার কারণে উপার্জনহীন হয়ে পরা ট্যুরিস্ট গাইডসহ সংশ্লিষ্ট খাতের নিম্নআয়ের মানুষের পাশেও দাঁড়িয়েছে বলেও জানান প্রতিমন্ত্রী।

সংবাদ সম্মেলনে বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মহিবুল হক বলেন, চলতি বছর বিদেশে যেতে না পারায় ৫ লাখ স্থানীয় পর্যটক দেশেই বিভিন্ন পর্যটন কেন্দ্রে ভ্রমণ করবেন। করোনায় অভ্যন্তরীণ পর্যটন আরও সচল হবে বলে আশা করেন সচিব।

যাতায়াতে সড়কের বেহাল দশা ও অতিরিক্ত ভাড়ার বিষয়ে তিনি বলেন, যানবাহনের ভাড়া স্থানীয় প্রশাসন নির্ধারণ করেন, এছাড়া পর্যটন এলাকার সড়ক, মহাসড়কের উন্নয়নে সংশ্লিষ্ট বিভাগে তালিকা জমা দেয়া হয়েছে।

আপনি আরও পড়তে পারেন