আসল’ রোনালদোর চোখে সর্বকালের সেরা ফুটবলার কে?

সর্বকালের সেরা ফুটবলার কে? বছরের পর বছর এই প্রশ্নের উত্তর খুঁজে বেড়াচ্ছেন অনেকে। এই প্রশ্নের উত্তরে আবার বিভক্ত সাবেক-বর্তমান ফুটবলার থেকে শুরু করে কোচ-বোদ্ধারাও। কেউ পেলে, কেউবা ম্যারাডোনা আবার হালের মেসি-রোনালদোকেও সর্বকালের সেরাদের তালিকায় রাখেন অনেকে।

ফুটবল ইতিহাসের অন্যতম সেরা স্ট্রাইকার হিসেবে বিবেচিত হন ব্রাজিলিয়ান কিংবদন্তি রোনালদো নাজারিও। এবার এই বিষয়ে মুখ খুলেছেন তিনিও। তবে তার সাফ কথা, একজনকে সর্বকালের সেরা বলা যাবেনা। তার মতে, পেলে-ম্যারাডোনা-মেসি-রোনালদো সবাই সর্বকালের সেরা ফুটবলার। এদের ধারেকাছেও নেই অন্য কেউ।

বার্সেলোনা এবং রিয়াল মাদ্রিদ, স্পেনের চিরপ্রতিদ্বন্দ্বী দুই ক্লাবেই খেলা রোনালদো বলেন, ইতিহাসের সেরা যদি খুঁজতে যান, আমি মনে করি পেলে, ম্যারাডোনা, মেসি এবং রোনালদো এদের কাউকেই আপনি তালিকা থেকে ফেলতে পারবেন না। ফুটবল ইতিহাসের সেরা ৪ ফুটবলার হচ্ছেন এরা।

সাবেক ইংলিশ তারকা গ্যারি লিনেকার সহ সাবেক ফুটবলারদের অনেকেই ক্রিস্টিয়ানো রোনালদোকে অন্য ৩ জনের সঙ্গে তুলনায় আনতে চান না। তারা মনে করেন, ৩ জনের ধারেকাছেও নেই পর্তুগিজ তারকা। এই প্রসঙ্গে অনেকেই বলে থাকেন, ‘আসল’ রোনালদো তো ব্রাজিলিয়ান, ক্রিস্টিয়ানো তো ‘আসল’ রোনালদো নন!

এই বিষয়েও মুখ খুলেছেন রোনালদো নাজারিও। তিনি বলেন, সিআরসেভেন নিশ্চয়ই আসল আর নকল রোনালদোর বিষয়টা শুনতে শুনতে বিরক্ত। আমারও বিষয়টা ভালো লাগছেনা। কারো সঙ্গেই কারো তুলনা চলেনা। ক্রিস্টিয়ানোর গোল করার দক্ষতা এবং বছরের পর বছর জুড়ে টানা পারফর্ম করার দক্ষতা ওকে ফুটবল ইতিহাসে ঠাঁই করে দিবে। যেখানে আছেন মেসিরা।

বর্তমানে স্প্যানিশ ক্লাব রিয়াল ভায়োদোলিদ এর মালিক রোনালদো নাজারিও। এই মুহূর্তে যদি একজন ফুটবলারকে কেনার সুযোগ পান, কাকে কিনবেন? এমন প্রশ্নের উত্তরে কোনো দ্বিধা ছাড়াই কিলিয়ান এমবাপ্পেকে বেছে নিয়েছেন ব্রাজিলিয়ান তারকা।

তিনি বলেন, আপনি যদি দীর্ঘমেয়াদি চিন্তাভাবনা করেন তাহলে মেসি-রোনালদোর দিকে তাকাবেন না। একই কারণে নেইমারকেও নিশ্চয়ই কিনবেন না। কারণ তার বয়স হয়ে গেছে ২৮। সে তুলনায় এমবাপ্পের বয়স মাত্র ২২ এবং তার সামনে দীর্ঘ সময় পড়ে আছে। সেরা হওয়ার উজ্জ্বল সম্ভাবনাও আছে। সে হিসেবে আমি অবশ্যই এমবাপ্পেকে দলে নিবো।

 

 

আপনি আরও পড়তে পারেন