ধর্ষণ-নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন-বিক্ষোভ

সারাদেশে ধর্ষণ ও নারী নির্যাতনের প্রতিবাদে বিভিন্ন জায়গায় মানববন্ধন-বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়েছে। রোববার (২৭ সেপ্টেম্বর) বাংলাদেশ মহিলা পরিষদ এ কর্মসূচি আয়োজন করে।   

পিরোজপুর:

নারীর প্রতি সহিংসতা, সারাদেশে শিশু ও নারী ধর্ষণ এবং সিলেটে স্বামীর সামনে স্ত্রীকে ছাত্রনেতাদের গণধর্ষণ, সাভারে কিশোরী নীলা রায় হত্যা, খাগড়াছড়িতে প্রতিবন্ধী নারীকে গণধর্ষণের প্রতিবাদে পিরোজপুরে মানববন্ধন করা হয়েছে। শহরের টাউন ক্লাব চত্বরে মানববন্ধন আয়োজন করে জেলা মহিলা পরিষদ।

মৌলভীবাজার:
সিলেট এমসি কলেজ হোস্টেলে স্বামীকে আটকে রেখে গৃহবধূ ধর্ষণের ঘটনায় মৌলভীবাজারে প্রতিবাদ সমাবেশ করা হয়েছে। প্রগতিশীল ছাত্রজোট মৌলভীবাজার জেলা শাখার আয়োজনে জেলা শহরের চৌমুহনা চত্বরে এ প্রতিবাদ সমাবেশ অনুষ্টিত হয়। এতে সভাপতিত্ব করেন জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি পিনাক দেব। বক্তব্য দেন ছাত্র নেতা ফাহিম আহমদ, আব্দুর রায়হান শিপু, সুদীপ্ত চক্রবর্তী প্রমুখ।

ঘণ্টাব্যাপী এ সমাবেশে বক্তারা বলেন, একের পর এক ছাত্রলীগের নেতারা দেশের বিভিন্ন স্থানে এরকম দুষ্কর্ম করার পর সঠিক বিচার হয়নি। এতে ছাত্রলীগের এসব নেতাকর্মী বেপরোয়া হয়ে উঠছে। বিচারহীনতার সংস্কৃতি চলতে থাকায় সমাজে এ রকম অপকর্ম হচ্ছে। প্রতিবাদ সমাবেশে এমসি কলেজের ঘটনায় সুষ্ঠু বিচারের দাবি জানান তারা।

রাজবাড়ী:
সারাদেশে নারী নির্যাতন ও ধর্ষণের প্রতিবাদে সকালে প্রেসক্লাবের সামনে বাংলাদেশ মহিলা পরিষদ রাজবাড়ী জেলা শাখার উদ্যোগে এক মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

নারীর প্রতি সহিংসতা-হত্যা-ধর্ষণের মতো ঘটনায় দ্রুত বিচারের দাবিতে যশোরে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ মহিলা পরিষদ যশোর শাখার সাংগঠনিক সম্পাদক ফারদিনা রহমান এনির নেতৃত্বে যশোরের কয়েকটি সামাজিক সংগঠনের অর্ধশতাধিক নেতাকর্মী মানববন্ধনে অংশগ্রহণ করেন।

এ সময় বক্তরা বলেন, সারা দেশের ধারাবাহিক ধর্ষণের ঘটনার সঙ্গে কোনো না কোনো ক্ষমতাবান ব্যক্তি বা গোষ্ঠী সম্পৃক্ত। নিপীড়ন ও ধর্ষণকারীরা জানে তাদের কোনো বিচার হবে না, শাস্তি হবে না। এ কারণেই তারা যা খুশি তাই করছে। বিগত বছর চেয়ে চলতি বছরে ধর্ষণ অনেক গুণ বেড়ে গেছে।

বক্তরা সিলেট-খাগড়াছড়িসহ সারাদেশে ধর্ষণের সাথে জড়িতদের অতিদ্রুত আইনের আওতায় এনে শাস্তির দাবি জানান।

আপনি আরও পড়তে পারেন