প্রকল্পের টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে

সাতক্ষীরার আশাশুনির আনুলিয়া ইউনিয়নের চেয়ারম্যানের বিরুদ্ধে দুর্নীতির মাধ্যমে সরকারি বিভিন্ন প্রকল্পের কোটি কোটি টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ উঠেছে। এমন অভিযোগ করেছেন ওই ইউনিয়নের কয়েকজন ইউপি সদস্য ও এলাকাবাসী। ইউনিয়নের পরিষদের অধীনে কাবিটা, কাবিখা, এলজিএসপি ও এডিপিসহ বিভিন্ন কাজের অনিয়মের সত্যতাও মিলেছে। একজন ইউপি সদস্যের দায়ের করা মামলায় আদালতের নির্দেশে দুর্নীতি দমন কমিশনে বিষয়টি তদন্তাধীন রয়েছে।

“কাজীর গরু কেতাবে আছে, গোয়ালে নেই’। সাতক্ষীরার আশাশুনির আনুলিয়া ইউনিয়নের কর্মসৃজন কর্মসূচি প্রকল্প কাবিটা, কাবিখা, এলজিএসপি ও এডিপিসহ বিভিন্ন কাজের ফিরিস্তি কাগজে কলমে থাকলেও বাস্তবে অধিকাংশ কাজের কোন অস্তিত্ব মেলেনি সরেজমিনে।

কয়েকজন ইউপি সদস্যের অভিযোগ, ২০১১ ও ২০১৬ সালে আলমগীর আলম লিটন দু’দফা আনুলিয়া ইউনিয়নের চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর থেকে অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে কোটি কোটি টাকা আত্মসাৎ করে গড়ে তুলেছেন সম্পদের পাহাড়। এক্ষেত্রে তিনি সদস্যদের স্বাক্ষর জাল, নিজের মত করে ভুয়া সদস্য সাজিয়ে বিভিন্ন প্রকল্প দেখিয়ে অর্থ আত্মসাৎ করেছেন। এলাকায় গড়ে তুলেছেন সন্ত্রাসী বাহিনী। ফলে তার দুর্নীতি ও অনিয়মের বিরুদ্ধে কেউ মুখ খুলতে সাহস পায় না। কয়েক কোটি টাকা ব্যয় করে সাতক্ষীরা শহরে নির্মাণ করেছেন বিলাসবহুল বাড়ি।

বিভিন্ন প্রকল্পের স্থান ঘুরে দেখা যায়, ২০১৪-১৫ অর্থ বছর থেকে ২০১৭-১৮ অর্থ বছর পর্যন্ত একই স্থানে একাধিক বার অর্থ বরাদ্দ দেয়া হলেও কিন্তু কোন কাজই হয়নি।

অন্যদিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা আনুলিয়া ইউনিয়নের চেয়ারম্যান আলমগীর আলম লিটনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের বিষয়টি স্বীকার করে তদন্তে প্রমাণিত হলে আইনানুযায়ী ব্যবস্থা নেয়ার কথা জানান।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মীর আলিফ রেজা বলেন, তার বিরুদ্ধে দুর্নীতি তদন্তে প্রমাণিত হলে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

তবে চেয়ারম্যান আলমগীর আলম লিটন এ বিষয়ে কোন কথা বলতে রাজি হননি।

গত ১০ আগস্ট আশাশুনি উপজেলার আনুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের বিরুদ্ধে সাতক্ষীরা বিশেষ জজ আদালতে দুর্নীতির অভিযোগ দায়ের করেন ওই ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের সদস্য মো. শাহাবুদ্দিন সানা।

আপনি আরও পড়তে পারেন