বিএনপির কার্যালয় ঘিরে রেখেছে পুলিশ

হঠাৎ করেই রাজধানীর সাতটি স্থানে বাসে আগুন দেওয়ার ঘটনায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় ঘিরে রেখেছে পুলিশ। কার্যালয়ের সামনে ও ভেতর থেকে অন্তত ১০ নেতাকর্মীকে আটক করেছে তারা। বৃহস্পতিবার (১২ নভেম্বর) বিকালে তাদের আটক করা হয়েছে।

ঢাকা মহানগর পুলিশের মতিঝিল বিভাগের একটি সূত্র জানিয়েছে, ১০ জনেরও বেশি বিএনপির নেতাকর্মীকে আটক করা হয়েছে।

 

এ বিষয়ে জানতে চাইলে মতিঝিল জোনের সহকারী পুলিশ কমিশনার (এসি) জাহিদুল ইসলাম জাহিদ বলেন, ‘বাসে আগুন দেওয়ার ঘটনায় কয়েকজন সন্দেহভাজনকে আটক করে পুলিশ হেফাজতে নেওয়া হয়েছে। আটককৃতদের যাচাই-বাছাই করা হচ্ছে। কেউ অপরাধী না হলে তাকে ছেড়ে দেওয়া হবে।’

এদিকে, বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন ও তার স্ত্রী বিএনপির স্বনির্ভর বিষয়ক সম্পাদক শিরিন সুলতানার বাসায় অভিযান চালিয়েছে র‌্যাব। বৃহস্পতিবার দুপুরে রাজধানীর খিলগাঁও চৌধুরী পাড়ায় অবস্থিত খোকন-শিরিনের বাসায় এ অভিযান চালানো হয়।

 

বিএনপির সাংগঠনিক সম্পাদক ও দপ্তরের দায়িত্বপ্রাপ্ত সৈয়দ এমরান সালেহ প্রিন্স বলেন, শিরিন আপা দুপুরে আমাকে অভিযানের বিষয়ে জানিয়েছেন।

বাসা থেকে কোন কিছু নিয়ে গিয়েছেন কী না- এই প্রশ্নের জবাবে প্রিন্স বলেন, এরপর আর আপার সঙ্গে আমার কথা হয়নি।

আজ দুপুরের দিকে রাজধানীর বিভিন্ন স্থানে অন্তত সাতটি বাসে আগুন দেওয়ার খবর পাওয়া গেছে। তবে এতে এখন পর্যন্ত হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

ফায়ার সার্ভিস সূত্রে জানা গেছে, শাহবাগ, গুলিস্তান গোলাপশাহ মাজার, মতিঝিল, সচিবালয়ের ৫ নম্বর গেইটের সামনে প্রেসক্লাব সংলগ্ন এলাকায় পাঁচটি বাসে আগুন দেয়া হয়। অন্যদিকে নয়াবাজারে দিশারি পরিবহনের একটি বাস ও খিলগাঁও এলাকায় একটি বাসে আগুন দেয়া হয়েছে বলে খবর পাওয়া গেছে। খবর পেয়ে ফায়ার সার্ভিস কর্মীরা সেখানে গিয়ে আগুন নিভিয়েছেন। এসব ঘটনায় হতাহতের কোনো তথ্য পাওয়া যায়নি।

 

বিষয়টি নিশ্চিত করে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) উপ কমিশনার (মিডিয়া) ওয়ালিদ হোসেন বলেন, এখন পর্যন্ত আমরা সাতটি বাস পোড়ার তথ্য পেয়েছি। হঠাৎ করেই এটা ঘটেছে। তবে এটা ঠিক যে, এই কাজ পরিকল্পনা করেই ঘটানো হয়েছে। আমরা এই পরিকল্পনার সঙ্গে যারা জড়িত বা এই ধরনের নাশকতা যারা ঘটিয়েছে। তাদের মধ্যে আমরা বেশ কয়েকজনকে চিহ্নিত করেছি। অন্য যারা এর পিছে আছে তাদেরকে আমরা চিহ্নিত করে ফেলব। ধারণা করা হচ্ছে, এসব ঘটনা নির্বাচনকেন্দ্রিক।

বাসে আগুন দেওয়ার ধরণ দেখে বোঝা যাচ্ছে এটা ২০১৪-১৫ সালের স্টাইলে যাত্রী বেশে আগুন দেওয়া হয়েছে। বাসে আগুন দেওয়ার জন্য দুর্বৃত্তরা গান পাউডার ব্যবহার করেছে বলে জানান পুলিশের এই কর্মকর্তা।

তিনি আরো বলেন, এই ঘটনার পরে রাজধানীর বিভিন্ন স্থানে তল্লাশি জোরদার করা হয়েছে। এছাড়া অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। পরিস্তিতি এখন পর্যন্ত আমাদের নিয়ন্ত্রণে আছে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের ১, ১৭, ৪৩ থেকে ৫৪ নম্বর ওয়ার্ড এবং বিমানবন্দর এলাকা নিয়ে গঠিত ঢাকা-১৮ আসনে বৃহস্পতিবার সকাল ৮টা থেকে ইভিএমে ভোটগ্রহণ চলছে। ভোট চলাকালে উত্তরার মালেকা বানু আদর্শ বিদ্যানিকেতন স্কুল কেন্দ্রের বাইরে ককটেল বিস্ফোরণের পর তিনজনকে গ্রেপ্তারের কথা জানিয়েছে পুলিশ।

শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মামুন অর রশিদ বলেন, ‘দুপুর ১টা ৩৬ মিনিটে দেওয়ান পরিবহনের একটি বাসে আগুনের ঘটনা ঘটেছে। এই ঘটনায় কোনো হতাহতের খবর এখন পর্যন্ত পাওয়া যায়নি।’

পল্টন থানার ওসি আবু বকর সিদ্দিক বলেন, ‘নয়াপল্টনের বিএনপি কার্যালয়ের কাছাকাছি আনন্দ কমিউনিটি সেন্টারের সামনে দুপুর সাড়ে ১২টার দিকে কর অঞ্চল-১৫-এর একটি যাত্রীবাহী মিনিবাসে আগুন দেওয়ার ঘটনা ঘটে। এতে কেউ হতাহত হয়নি। আগুন নিয়ন্ত্রণে এনেছে ফায়ার সার্ভিসের কর্মীরা।’

মতিঝিল থানার ওসি মোহাম্মদ ইয়াসির আরাফাত খান বলেন, ‘মধুমিতা সিনেমা হলের সামনে একটি বাসে আগুন লেগেছে। সন্ধ্যায় এ ব্যাপারে বিস্তারিত জানানো হবে।’

আপনি আরও পড়তে পারেন