নীরবে চলে গেল ফটিকছড়ির লেলাং গণহত্যা দিবস

নীরবে চলে গেল ফটিকছড়ির লেলাং গণহত্যা দিবস

সরকারি কোন ভাতা পান না শহীদ পরিবার, স্মরণে ছিল না কোন আয়োজন

মোস্তাফা কামরুল: ফটিকছড়ি প্রতিনিধি

ঈদুল ফিতর এর দিন, নামাজ পড়ে সবে ঘরে আসল মাত্র। তখনি হানাদার বাহিনীর হায়নার দল আক্রমণ করল লেলাং ইউনিয়নে। চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার লেলাং ইউনিয়নের শাহনগর ও গোপালঘাটা গ্রাম থেকে নিরীহ লোকদের ধরে নিয়ে আসে দুই গ্রামের মধ্যবর্তী সীমানা মনাইছড়ি খালের পাড়ে।

সেখান থেকে ৩০ জনকে রেখে বাকীদের ছেড়ে দেয়। সেই ৩০ জনের হাত পা বেধে গুলি করে হত্যা করে মাটিচাপা দিয়ে চলে যায় পাক হানাদার বাহিনী। পরে গ্রামবাসী সেখানে গেলে গুলিবিদ্ধ একজনকে জীবিত দেখতে পায়, ভাগ্যক্রমে তিনি বেঁচে গেলেও বাকি ২৯ জন শহীদ হন। সেই ভয়াল দিনটি ২১ নভেম্বর।

স্বাধীনতার এতো বছর পরও সরকারী কোন ভাতা পান না শহীদ পরিবার, এমনকি তাদের স্মরণে ছিল না কোন আয়োজন। নীরবে চলে গেল লেলাং এই গণহত্যা দিবস

শহীদ কৃষ্ণহরি নাথ ও সুধাংশু বিমল নাথ পরিবার সদস্য অতুল চন্দ্র নাথ বলেন, আমার দাদা ও জেটাকে ঐ দিন হত্যা করা হয়। স্বাধীনতার এত বছর পর ও শহীদ পরিবার হিসাবে আমরা সরকারী ভাবে কোন ভাতা, অনুদান পায় না।

এই সরকার মুক্তিযোদ্ধাদের অনেক সুযোগ সুবিধা প্রদান করলেও আমরা তা থেকে বঞ্চিত। এমনকি তাদের স্বরণে কেউ কোন স্বরণসভা বা ফুল দিয়ে শ্রদ্ধা জানান না। 

আমি শহীদ পরিবারের সন্তান হিসাবে স্থানীয় চেয়ারম্যান, মুক্তিযোদ্ধা সংসদ সহ সংশ্লিষ্টদের প্রতি আকুল আবেদন জানাচ্ছি ঐ দিনের সকল শহীদ পরিবার যেন মুক্তিযোদ্ধাদের ন্যায় সকল সুযোগ সুবিধা পাওয়ার ব্যবস্থা করে দেন।

লেলাং এর মুক্তিযোদ্ধা ইলিয়াছ (এল,এম,জি) বলেন, এই শহীদ পরিবার গুলাকে ভাতা প্রদানের জন্য আমরা সংশ্লিষ্টদের কাছে বারবার দাবি জানিয়ে আসছি, তারা আশ্বাস দিলেও পরবর্তীতে তা আর বাস্তবায়ন হয় না।

সেদিন শহীদ হয়েছেন মুহাম্মদ জহুরুল ইসলাম মুহাম্মদ ইউনূস, নূর আহমেদ, আফসার আহমদ, নূরুল ইসলাম, মুহাম্মদ এয়াকুব, মুহাম্মদ নূরুল আলম, মুহাম্মদ রুহুল আমিন, মুহাম্মদ তোফাহেল আহমেদ, ফয়েজ আহমদ,  জগির আহমেদ, চিকন মিয়া, জনূর আহমেদ, মুহাম্মদ ইদ্রিস, মুহাম্মদ সোলেমান, বজল আহমদ, জমিল উদ্দিন, রফিকুল আলম, রমেশ চন্দ্র নাথ, সুরেশ লাল নাথ, গৌরহরি নাথ, কৃষ্ণহরি নাথ, সুধাংশু বিমল নাথ, হরিপদ নাথ, বিপিন চন্দ্র নাথ, নগরবাসী নাথ, হরিলাল নাথ, হরিধর নাথ, ক্ষেমেশ চন্দ্র ভট্রাচার্য নাথ।

আপনি আরও পড়তে পারেন