৯ মাস ধরে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের হাতে বন্দী পাঁচ বাংলাদেশি

৯ মাস ধরে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের হাতে বন্দী পাঁচ বাংলাদেশি

ইয়েমেনের হুতি বিদ্রোহীদের কাতে বন্দী রয়েছেন পাঁচ বাংলাদেশিসহ ২০ নাবিক। তারা সেখানে প্রায় ৯ মাস ধরে বন্দি আছে।বন্দিদের মধ্যে ভারতের কেরালার দুজন, মহারাষ্ট্রের সাতজন, তামিলনাড়ুর দুজন, আর একজন করে পুডুচেরি ও উত্তর প্রদেশের রয়েছেন। খবর দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস।

বাকি সাতজনের মধ্যে ঠিক কত জন বাংলাদেশি তা দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে উল্লেখ করা হয়নি। এর মধ্যে মিশরের নাগরিকও আছেন। তবে ভারতীয় দূতাবাস সূত্রে জানা গেছে, বাকি সাতজনের পাঁচজন বাংলাদেশি নাগরিক।

খবরে বলা হয়েছে, ইয়েমেনের রাজধানী সানায় গত ফেব্রুয়ারিতে ২০ নাবিককে আটক করে হুতিরা। তিনটি জাহাজে ওমান থেকে সৌদি আরবে যাওয়ার পথে তাদের বন্দি করা হয়। গৃহযুদ্ধ পর্যুদস্ত ইয়েমেনের রাজধানী সানা হুতিদের দখলে। বিভিন্ন সময়ে এভাবে বিদেশি নাগরিকদের আটক করে মুক্তিপণ আদায় করে তারা।

বাংলাদেশিসহ এই বন্দিদের পাঁচতলা হোটেলের চারটি রুমে রাখা হয়েছে। তাদের মধ্যে একজন হোয়াটসঅ্যাপে জানিয়েছেন, ‘আমরা সৌদি আরবের ইয়ানবু বন্দরের দিকে যাচ্ছিলাম। কনস্ট্রাকশন কাজের জন্য। যাত্রাপথে খবর পাই লোহিত সাগরে একটি জাহাজ ডুবে গেছে।’

‘আমরা সেখানে গিয়ে তাদের উদ্ধার করে ইয়েমেন কোস্টে ফেব্রুয়ারির শুরুর দিকে নোঙর করি। হঠাৎ কয়েক জন কোস্টগার্ড পরিচয় দিয়ে আমাদের সানায় নিয়ে যায়। পরে জানতে পারি তারা হুতি বিদ্রোহী। ইয়েমেনের জলসীমায় প্রবেশের দায়ে তারা আমাদের গ্রেফতারের কথা জানায়।’

আপনি আরও পড়তে পারেন