বরিশালে বিজয় দিবস উপলক্ষে জাতীয় পতাকা বিক্রির ধুম

বরিশালে বিজয় দিবস উপলক্ষে জাতীয় পতাকা বিক্রির ধুম

মোঃ শহিদুল ইসলাম::

সারাদেশের মতো বরিশালেও  জাতীয় পতাকা বিক্রির ধুম লেগেছে। ডিসেম্বর মাসে মূলত বিজয় দিবসকে কেন্দ্র করেই এই পতাকা বিক্রির হিড়িক লেগে যায়। অফিস-আদালত,দোকানপাট ও বিভিন্ন প্রতিষ্ঠানে বিজয় দিবসে পতপত করে উড়বে লাল-সবুজের পতাকা। এমনকি ১৬ ডিসেম্বর বাড়ির ছাদে, বারান্দায়,সব ধরনের গনপরিবহন ও ছোট ছোট সোনা মনিদের হাতে শোভাপাবে লাল সবুজের পতাকা।

কয়েক দিন যাবদ বরিশাল নগরী ঘুরে দেখা যায়, সড়কে সড়কে বাঁশের সাথে ছোট বড় জাতীয় পতাকা বেঁধে বিক্রি করছেন মৌসুমি বিক্রেতারা। বিজয় দিবসকে সামনে রেখে পতাকা কিনছেন অনেকেই। সারা বছর অন্য পেশায় জীবিকা নির্বাহ করলেও ডিসেম্বর, ফেব্রুয়ারি আর মার্চ মাসে অনেকে পতাকা বিক্রি করে জীবন ধারণ করেন।

মূলত এই মাস গুলোতে জাতীয় পতাকা বেশি বিক্রি হয়।নগরীর চৌমাথা এলাকায়  কথা হয় পতাকা বিক্রেতা সত্তার ফরাজির (৬০) সাথে তিনি বলেন,করোনা কালের বছরে বিক্রি কম হচ্ছে। এ কারনে মাদারীপুর শিফচর থেকে  ১২ জন মৌসুমি পতাকা বিক্রেতা বরিশালে অবস্থান করেছেন।

এ সময় তিনি আরও জানান,১০ টাকা থেকে শুরু করে ২৫০ টাকা দামের পতাকা  তার কাছে রয়েছে। বর্তমানে প্রতিদিন ৫০০ থেকে ৬০০ টাকা বিক্রি করতে পারেন। এর মধ্যে ২০০ থেকে ৩০০ টাকা লাভ হয়।বিজয় দিবস যত ঘনিয়ে আসছে ততই পতাকা বিক্রি বাড়ছে বলে জানান এ বিক্রেতা।

আপনি আরও পড়তে পারেন