কেরানীগঞ্জে অনলাইন ভূমি উন্নয়ন কর সেবা চালু

কেরানীগঞ্জে অনলাইন ভূমি উন্নয়ন কর সেবা চালু

মো.শাহিন বিশেষ  প্রতিনিধি

রাজধানী ঢাকার কেরানীগঞ্জে অনলাইন ভূমি উন্নয়ন কর সেবা চালু হয়েছে। যেখানে ঘরে বসেই অনলাইনে পরিশোধ করা যাবে জমির খাজনা ও তদারকি করা যাবে জমির মালিকানার সঠিক তথ্য।

 কেরানীগঞ্জের উপজেলার  মডেল থানাধীন ৯ টি ইউনিয়নের ৮১ টি মৌজার জন্য অনলাইভিক্তিক ভূমি উন্নয়ন কর সেবার জন্য একটি পাইলট প্রকল্প চালু করা হয়েছে। ইতোমধ্যে এই পাইলট প্রকল্পের প্রথম পর্যায়ে জিনজিরা ইউনিয়নের ডাকপাড়া মৌজা, বাস্তা ইউনিয়নের ঠাকুরপুর মৌজা এবং তারানগর ইউনিয়নের তারা নগর মৌজায় এ সেবা চালু হয়েছে। পর্যায়ক্রমে সবগুলো মৌজায় এ সেবা চালু করা হবে।

উপজেলা ভূমি অফিস সূত্রে জানা যায়, ভূমি উন্নয়ন কর ব্যবস্থাপনাসহ মামলা সম্পর্কিত তিনটি সফটওয়্যারের পাইলটিংয়ের জন্য প্রথম পর্যায়ে কেরানীগঞ্জের ৩ টি মৌজা নির্ধারন করা হয়েছে। আর বর্তমানে এ ৩ টি মৌজায় চলছে ডাটা এন্ট্রির কাজ। এসব মৌজার সকল হোল্ডিং এর জাতীয় পরিচয়পত্র এবং মোবাইল নাম্বার দিয়ে ডাটা এন্ট্রি করা হচ্ছে। একবার স্ব স্ব ভূমি অফিসে গিয়ে ডাটা এন্ট্রি করা হলেই বাসায় বসে বিকাশ, নগদ ও রকেট এর মাধ্যমে ভূমি উন্নয়ন কর পরিশোধ করা যাবে।

এ ব্যাপারে কেরানীগঞ্জ মডেল থানার সহকারি কমিশনার ( ভূমি ) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কামরুল হাসান সোহেল বলেন, ইতোমধ্যে কেরানীগঞ্জের ৩ টি মৌজায় প্রাথমিকভাবে এ অনলাইন সেবা চালু করা হয়েছে, পর্যায়ক্রমে সব’কটি মৌজায়ই এ সেবা চালু করা হবে। স্ব স্ব ভূমি অফিসে ডাটা এন্ট্রির কাজ চলছে।

তিনি আরো জানান, এ অনলাইনভিক্তিক সেবাকে ব্যাহত করতে কিছু অসাধু ব্যক্তি সাধারন মানুসকে ভুল বুঝাচ্ছে। তাই ভূমি সেবা প্রত্যাশীদের আহবান জানাই আপনারা এই ডিজিটাল সেবা গ্রহন করুন, যেখানে আপনারা খুব সহজেই ভূমি সংক্রন্ত বিভিন্ন কাজ সমাধান করতে পারবেন। এই সেবাটি পাওয়ার জন্য আপনারা অনলানে ই-নামজারি ( e-namjari ) ওয়েবসাইটে প্রবেশ করলে খুব সহজে রেজিস্ট্রেশন করা যাবে।

আপনি আরও পড়তে পারেন