জবি উপাচার্যের ‘Bangabandhu Bangalees and Relevant Thoughts’ গ্রন্থের মোড়ক উন্মোচন

জবি উপাচার্যের ‘Bangabandhu Bangalees and Relevant Thoughts’ গ্রন্থের মোড়ক উন্মোচন

শাহাজাদা বেলাল স্টাফ রিপোর্টার


আজ ২০ ডিসেম্বর-২০২০ রবিবার বেলা ১টায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, বিশিষ্ট শিক্ষাবিদ ও কলামিস্ট অধ্যাপক ড. মীজানুর রহমান রচিত ‘Bangabandhu Bangalees and Relevant Thoughts’ নামক গ্রন্থের মোড়ক উন্মোচন উপাচার্যের সভা কক্ষে অনুষ্ঠিত হয়। 


গ্রন্থটির ভাষান্তর করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউট-এর পরিচালক ও সহযোগী অধ্যাপক খন্দকার মোন্তাসির হাসান এবং প্রভাষক রাবিতা রহমান।
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ প্রধান অতিথি হিসেবে গ্রন্থটির মোড়ক উন্মোচন করেন। 


এসময় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার, বিভাগীয় চেয়ারম্যান, শিক্ষক, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মোঃ নূরে আলম আব্দুল্লাহ, প্রক্টর, সহকারী প্রক্টর, বিভিন্ন দপ্তরের প্রধান এবং কর্মকর্তাবৃন্দ ও সমিতির সভাপতি উপস্থিত ছিলেন।  


মোড়ক উন্মোচন অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউট-এর পরিচালক ও সহযোগী অধ্যাপক খন্দকার মোন্তাসির হাসান। 

উল্লেখ্য, গ্রন্থটির প্রকাশক মেরিট ফেয়ার প্রকাশন। গ্রন্থটি মেরিট ফেয়ার প্রকাশন এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দপ্তরের বিপণন কেন্দ্রে পাওয়া যাচ্ছে।এছাড়াও অধ্যাপক ড. মীজানুর রহমান রচিত ১৯৯২ সালে বাংলা একাডেমি থেকে প্রকাশিত তাঁর গবেষণাধর্মী গ্রন্থ ‘কৃষিপণ্যের বাজারজাতকরণ’ পাঠকপ্রিয়তা অর্জন করে।

পরবর্তীতে তিনি ‘বাজারজাতকরণ’, ‘বাজাজাতকরণ নীতিমালা’, ‘স্নাতক বাজারজাতকরণ’ শীর্ষক আরো তিনটি গ্রন্থ রচনা করেন এবং পাঠকপ্রিয়তার কারণে বাজারজাতকরণ গ্রন্থের একটি সহজ সংস্করণও তিনি তৈরি করেন, যা মার্কেটিং বিভাগের বাইরের পাঠকদের নিকটও অত্যন্ত সমাদৃত। 


২০১৭ সালে প্রকাশিত ‘বঙ্গবন্ধু, বাঙালি ও বাংলাদেশ’ গ্রন্থটি পাঠকমহলে আলোড়ন সৃষ্টি করেছে। এছাড়াও ২০১৮ সালে তাঁর ‘মুক্তিযুদ্ধের চেতনা ও উন্নয়ন ভাবনা’ ও ২০১৯ সালে ‘উত্তরগণতন্ত্র ও লিংকনের পিপল’ নামক গ্রন্থ প্রকাশিত হয়। ২০২০ সালে তাঁহার ‘বঙ্গবন্ধু, শেখ হাসিনা ও সাম্প্রতি বাংলাদেশ’ ও ‘সংকটে মার্কেটিং’ নামক দুটি গ্রন্থ প্রকাশিত হয়েছে।


উল্লেখ্য, ‘Bangabandhu Bangalees and Relevant Thoughts’ গ্রন্থটিতে স্থান পাওয়া প্রবন্ধগুলোর অনেকগুলোই সাম্প্রতিক ঘটনার প্রেক্ষিতে রচিত। এই প্রেক্ষাপট মনে রেখেই প্রবন্ধগুলো সংকলন করা হয়েছে।

আপনি আরও পড়তে পারেন