পদ্মা-যমুনায় ধরা পড়ছে মাছ, সরগরম আরিচা ঘাট

পদ্মা-যমুনায় ধরা পড়ছে মাছ, সরগরম আরিচা ঘাট

মাছের দাম হেঁকে ক্রেতাদের আকৃষ্ট করতে ব্যস্ত মাছ ব্যবসায়ীরা। কনকনে শীতের মাঝেও জমে উঠেছে মানিকগঞ্জের আরিচা ঘাটের ঐতিহ্যবাহী দেশীয় মাছের আড়ত। নদী ও মুক্ত জলাশয়ে পানি কমে আসায় জেলেদের জালে ধরা পড়ছে বড় বড় মাছ। এতে সরগরম আরিচা ঘাটের মাছের আড়ত। দাম ও ব্যবসা ভালো থাকায় খুশি মৎস্য শিকারী ও ব্যবসায়ীরা। 

জেলেরা জানান, পদ্মা-যমুনার পানি কমে আসায় জালে ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে মাছ। ফলে সরবরাহ ভালো থাকায় আড়তে মাছের দাম কম। প্রতিদিনই পাওয়া যাচ্ছে বোয়াল, শোল, কৈ, পাঙাশসহ নানা প্রজাতির মাছ। টাটকা মাছ কিনতে ভোর থেকেই ভিড় করেন ক্রেতারা। এতে বিক্রি বাড়ায় লাভবান হচ্ছেন বিক্রেতারা।

মাছের আড়ত ঘুরে দেখা যায়, বোয়াল প্রতি কেজি পাইকারি বিক্রি হচ্ছে  ৬০০ থেকে ৭০০ টাকা, শোল ৩০০ থেকে ৪০০ টাকা, বাইম ৬০০ থেকে ৬৫০ টাকা, শিং ৩০০ থেকে ৪০০ টাকা, বাঘাইড় ৭০০ থেকে ৭৫০ টাকা, পাঙাশ ৭০০ থেকে ৭২০ টাকা, কৈ ৪০০ থেকে ৫০০ টাকা এবং আইড় ৬০০ থেকে ৭০০ টাকা।

তবে, আরিচা ঘাটের ঐতিহ্যবাহী এ আড়তে পানি নিষ্কাশনসহ নানা সমস্যার কথা জানান মৎস্য আড়ত সমিতির সভাপতি আব্দুল রাজ্জাক। ব্যবসায়ীদের দিকে তাকিয়ে হলেও পানি নিষ্কাশনব্যবস্থা করার দাবি জানান তিনি।

প্রতিদিন এ আড়তে তিন শতাধিক পাইকার ও অর্ধশতাধিক আড়তদারের মাধ্যমে ৫০ থেকে ৬০ লাখ টাকার দেশীয় মাছ বেচাকেনা হয়।

আপনি আরও পড়তে পারেন