সর্বোচ্চ সংক্রমণ, থেমে নেই বড়দিন-নববর্ষের প্রস্তুতি

সর্বোচ্চ সংক্রমণ, থেমে নেই বড়দিন-নববর্ষের প্রস্তুতি

করোনার দ্বিতীয় ঢেউয়ে যখন টালমাটাল বিশ্ব, তখন বড়দিন সামনে রেখে রাশিয়ার রাজধানী মস্কোতে চালু হয়েছে ঐতিহ্যবাহী ক্রিসমাস ট্রি মার্কেট। বড়দিন ও নিউ ইয়ারের আগে দেশটির বিভিন্ন প্রান্ত থেকে নানা আকৃতির ক্রিসমাস ট্রি এনে সাজানো হয় এই বাজারে। স্থানীয় ক্রেতাদের পাশাপাশি নানা রঙ ও বাহারি সাজে সজ্জিত এসব ক্রিসমাস ট্রি দেখতে ভিড় করেন বিদেশিরাও।

একজন বলেন, ‘আমার ছেলের জন্মের পর থেকেই আমরা এখান থেকে ক্রিসমাস ট্রি কিনে থাকি। ওর বয়স এখন ২৫, এই ২৫ বছর ধরেই আমরা এখানে আসি ক্রিসমাস ট্রি কিনতে।’

ইতালিতেও বড়দিন ও খ্রিষ্টীয় নববর্ষকে সামনে রেখে করোনা সংক্রমণ ঠেকাতে ২৪ ডিসেম্বর থেকে চারদিনের লকডাউন ঘোষণা করায় অনেকটা তড়িঘড়ি করেই কেনাকাটা সারতে ব্যস্ত সাধারণ মানুষ। রাজধানী রোমের শপিং মলগুলোতে তাই মধ্যরাত পর্যন্ত ক্রেতাদের ভিড়। কেনাকাটায় অনেকেই সামাজিক দূরত্ব না মানায়, বাড়ছে সংক্রমণের আশঙ্কাও।

তবে, কিছুটা ভিন্ন চিত্র ইউরোপের আরেক দেশ জার্মানিতে। করোনার সতর্কতায় দেশটিতে কঠোর বিধিনিষেধ থাকায়, বড়দিন ঘনিয়ে এলেও বন্ধ অধিকাংশ শপিং মল। দোকানপাট খোলা রাখার ক্ষেত্রেও রয়েছে কড়াকড়ি। ফলে, বাধ্য হয়ে অনেকেই বড়দিনের কেনাকাটা সেরে নিচ্ছেন অনলাইনে।

আরেকজন বলেন, ‘মলে গিয়ে ক্রিসমাস শপিংটা সত্যিই খুব বেশি মিস করছি। করোনার কারণে এবার আলোকসজ্জাও হয়নি খুব একটা। সত্যি বলতে কোনো আয়োজনই নেই এখানে।’

ক্রিসমাস মার্কেট বন্ধ তাই এখানে বেচাবিক্রিও বন্ধ। সবাই অনলাইনের দিকে ঝুঁকছে। কেউই এই মুহূর্তে জীবনের ঝুঁকি নিয়ে অন্য শহরে যেকে চাইছে না।

করোনার ঝুঁকির মধ্যেই প্রতিবেশী দেশ ভারতেও চলছে বড়দিনের শেষ মুহূর্তের কেনাকাটা। দক্ষিণাঞ্চলীয় রাজ্য তেলেঙ্গানা এবং কেরালার বিভিন্ন শহরের শপিং মলগুলোতে তাই ক্রিসমাস ট্রি এবং ঘর সাজানোর নানা উপকরণ কিনতে ব্যস্ত সময় পার করছেন স্থানীয়রা। 

আপনি আরও পড়তে পারেন