হাসপাতালের রোগী প্রাইভেট চেম্বারে নিয়ে চিকিৎসা

হাসপাতালের রোগী প্রাইভেট চেম্বারে নিয়ে চিকিৎসা

নেত্রকোনায় হাসপাতালে আসা রোগীদের জটিল সমস্যার কথা বলে নিজের প্রাইভেট চেম্বারে চিকিৎসা দেওয়ার অভিযোগ উঠেছে এক চিকিৎসকের বিরুদ্ধে। অভিযুক্তের নাম ডা. শাকের আহমেদ জনি। তিনি মোহনগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার। 

এক ভুক্তভোগী রোগীর মা সোমবার (২১ ডিসেম্বর) দুপুরে জানান, রোববার (২০ ডিসেম্বর) ভোরে স্থানীয় ধাত্রী দিয়ে আমার মেয়ের নরমাল ডেলিভারি করাই। এতে প্রচুর রক্তক্ষরণসহ নানা সমস্যা দেখা দেয়। পরে সকাল দশটার দিকে হাসপাতালে নিয়ে আসি। চেকআপ করার পর অপারেশন করতে হবে বলে ময়মনসিংহ রেফার্ড করা হয়। কিন্তু ডাক্তারের একজন লোক এসে আমাদেরকে বলে এখানেই এই চিকিৎসা সম্ভব। শাকের স্যার ডিউটি শেষে একটার পরে নিজের কোয়ার্টারে অপারেশন করবেন। এতে আপনাদের ঝামেলা কম হবে। এ কথায় সাড়ে সাত হাজার টাকায় অপারেশন করাতে রাজি হয়।

এ বিষয়ে ডা. শাকের আহমেদ জনি বলেন, হাসপাতালে এমন সব অপারেশন করার মতো যন্ত্রপাতি নাই। আমি ব্যক্তিগতভাবে বেশকিছু যন্ত্রপাতি কিনে আমার বাসার চেম্বারে রেখেছি। যেসব রোগীকে ময়মনসিংহ যেতে হয় বড় সমস্যার কারণে তাদের চিকিৎসা কম টাকায় আমার নিজের চেম্বারে করি। এতে তাদের টাকা বাঁচার পাশাপাশি যাতায়াতের হয়রানি থেকেও মুক্তি পান তারা। 

এ বিষয়ে হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) সুবীর সরকার বলেন, রেফার্ড করা রোগীকে নিজের চেম্বারে নিয়ে চিকিৎসা করা অনৈতিক। হাসপাতালে অপারেশন থিয়েটার নাই। তবে ছোটখাট অপারেশন করার মতো ব্যবস্থা ও যন্ত্রপাতি সবই আছে। বিষয়টি তিনি ঊর্ধ্বতন কর্মকর্তাকে জানাবেন। 

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ও প.প. কর্মকর্তা (টিএইচও) ডা. নুর মোহাম্মদ শামছুল আলম বলেন, ‘এসব কাজ করতে শাকেরকে অনেকবার না করা হয়েছে। বাইরে রোগী দেখে দেখুক। না নাই। কিন্তু হাসপাতাল থেকে রেফার্ড করা হলে দালাল দিয়ে আবার নিজের চেম্বারে চিকিৎসা করে রোগী হাসপাতালে ভর্তি করবে এটা তো ঠিক না।’ তিনি বিষয়টি দেখবেন বলেও জানান।

আপনি আরও পড়তে পারেন