বশেমুরবিপ্রবিতে পদোন্নতি বঞ্চিত শিক্ষকদের আপগ্রেডেশন যথাসময়ে বাস্তবায়ন না হওয়ায় শিক্ষক সমিতির কর্মসূচি

বশেমুরবিপ্রবিতে পদোন্নতি বঞ্চিত শিক্ষকদের আপগ্রেডেশন যথাসময়ে বাস্তবায়ন না হওয়ায় শিক্ষক সমিতির কর্মসূচি

মোঃবাবর  আলী, বশেমুরবিপ্রবি  প্রতিনিধিঃসাধারণ সভার সিদ্ধান্ত অনুযায়ী পদোন্নতি বঞ্চিত শিক্ষকবৃন্দের  আপগ্রেডেশন নির্ধারিত সময়ে বাস্তবায়ন না হওয়ায়  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) শিক্ষক  সমিতি কর্মসূচী প্রদান করেছেন। আজ ২২ ডিসেম্বর বশেমুরবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি ড. হাসিবুর রহমান ও সাধারণ সম্পাদক মোঃ রকিবুল ইসলাম স্বাক্ষরিত এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। 

বিবৃতিতে উল্লেখ করা হয়,গত ২৩ নভেম্বর  ২০২০ ইং তারিখে অনুষ্ঠিত শিক্ষক সমিতির  সাধারণ  সভায় উপস্থিত সাধারণ  শিক্ষকগণ প্রাপ্যতার ভিত্তিতে আপগ্রেডেশন বিষয়টি অগ্রাধিকার দিয়ে মতামত  ব্যক্ত করেন।

উল্লেখ্য যে,রিজেন্ট বোর্ড এর ২০ তম সভায় সংশোধনকৃত  আপগ্রেডেশন বিধিমালায় প্রাপ্যতার ভিত্তিতে  প্রমোশন দেয়া হবে না এরকম কোন কথা উল্লেখ না থাকায় সাধারণ  শিক্ষক মনে করেন উক্ত সংশোধনকৃত  নীতিমালা অনুযায়ী প্রাপ্যতার ভিত্তিতে আপগ্রেডেশন  দেয়া সম্ভব । অন্যাথায় নীতিমালা সংশোধন করে হলেও প্রাপ্যতার ভিত্তিতে অর্থিক সুবিধাসহ এই বিশাল সংখ্যক পদোন্নতি বঞ্চিত শিক্ষকগণ জোর দাবী জানান।

অন্যথায় শিক্ষক সমাজ তাদের ন্যায্য  অধিকার আদায়ের  লক্ষ্যে সে কোন কর্মসূচী গ্রহণের জন্য প্রস্তুত  থাকবে বলে মতামত ব্যক্ত করেন। 


পরবর্তীতে গত ২৯/১১/২০২০ ইং তারিখে শিক্ষক সমিতি কার্যনির্বাহী পরিষদ লিখিত পত্রের মাধ্যমে  মাননীয় উপাচার্য মহোদয়কে ডিউ ডেটে আপগ্রেডেশনসহ শিক্ষা ছুটিতে থাকা শিক্ষকদের পদোন্নতি এবং শিক্ষা ছুটির বিপরীতে নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের পদোন্নতি জটিলতা নিরসনের বিষয়ে সাধারণ  সভায় সিদ্ধান্ত সমূহ  অবহিত করেন এবং সমিতির সদস্যদের উদ্যেগে উপাচার্যের সাথে দেখা করে ডিউ ডেটে আপগ্রেডেশন এবং পদোন্নতি জটিলতা নিরসন বিশ্ববিদ্যালয়ের সমগ্র শিক্ষক সমাজের জন্য  কেন প্রয়োজন  ব্যাখ্যা করেন এবং  অনুরোধ  করেন একটি উচ্চ ক্ষমতা  সম্পন্ন কমিটি গঠন করে এ বিষয়ে অতি দ্রুত পদক্ষেপ  গ্রহণ করে আপগ্রেডেশন নিশ্চিত  করতে।

উপাচার্য  মহোদয়  ডিউ ডেট আপগ্রেডেশন এবং এ বিষয়ে কমিটি  গঠনের বিষয়ে  একমত পোষণ  করেন। এমন কি সার্বিক বিষয়  বিবেচনা  নিয়ে শিক্ষক  সমিতি তাকে বলেন যে, যদি “ডিউ ডেটে আপগ্রেডেশন এবং আপগ্রেডেশন জটিলতা নিরসন কমিটি” গঠন  করে ২০ ডিসেম্বর, ২০২০ এর মধ্যে ডিউ ডেটে আপগ্রেডেশন বিষয়ে চূড়ান্ত  সিদ্ধান্ত নিশ্চিত করা যায় তবে আপগ্রেডেশন বোর্ড আরো এক মাস পরে আপগ্রেডেশন বাস্তবায়ন হলেও শিক্ষকরা   মেনে নিবে।

তবে এটা অত্যন্ত হতাশার যে ডিউ ডেটে  আপগ্রেডেশন নিশ্চিত করার ডেড লাইন ২০ ডিসেম্বর, ২০২০ উত্তীর্ণ হলেও আপগ্রেডেশন বাস্তবায়ন তো দূরের কথা, এ বিষয় সংক্রান্ত কমিটি গঠনের জন্য ভিসি মহোদয়  এবং রেজিস্ট্রারকে বার বার তাগাদা দেয়া সত্ত্বেও সে কমিটি  গঠন করা হয়নি। 


উদ্ভূত পরিস্থিতিতে শিক্ষক সমিতি এবং সাধারণ  শিক্ষকবৃন্দ মনে করেন যে, আপগ্রেডেশন বিষয়ে প্রশাসনের এরুপ  উদাসীনতা সমগ্র শিক্ষকদের প্রতি অবহেলা ও অবজ্ঞার সামিল। আরো উল্লেখ্য  যে দেশে দেশের ১৫ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ডিউ ডেট থেকে আপগ্রেডেশনের জন্য  বিধান  থাকলেও দীর্ঘ ২/৩ বছর যাবত পদোন্নতি বঞ্চিত শিক্ষকদের আর্থিক ও পেশাগত ক্ষতি প্রমশনে ডিউ ডেট থেকে আপগ্রেডেশন বাস্তবায়নে কেন অনীহা সেটা বোধগম্য নয়। 


এমন পরিস্থিতিতে  শিক্ষক সমিতি কার্যকরী পরিষদের ২১/১২/২০২০ ইং তারিখের জরুরি সভায় ডিউ ডেট থেকে আপগ্রেডেশন দাবিতে এবং আপগ্রেডেশন নিয়ে টালবাহানা ও অহেতুক সময় ক্ষেপণের প্রতিবাদে  নিন্মোক্ত কর্মসূচী গ্রহন করার সিদ্ধান্ত  গ্রহণ  করে। 
১। আগামী ২৩ ডিসেম্বর ২০২০;ইং রোজ বুধবার বেলা ১১.৩০ মিনিটে একাডেমিক ভবনের সামনে সাধারণ শিক্ষক বৃন্দের মানববন্ধন কর্মসূচি। 


২।আগামী ২৭ ডিসেম্বর  হতে ৩১ ডিসেম্বর, ২০২০ ইং তারিখ পর্যন্ত প্রতিদিন ১ ঘন্টা  করে (বেলা ১২.০০মিনিট  থেকে  বেলা ১.০০মি)  শহীদ মিনার পাদদেশে  অবস্থান  কর্মসূচী।

সকল সম্মানিত  শিক্ষক মন্ডলীদের সামগ্রিক  শিক্ষক সত্ত্বার স্বার্থে এবং  পদোন্নতি  বঞ্চিত শিক্ষকদের ন্যায্য অধিকার  আদায়ে উক্ত কর্মসূচিতে  অংশগ্রহণের আহ্বান জানানো হচ্ছে।

আপনি আরও পড়তে পারেন