গরুর চামড়ায় তৈরি ইয়োগার মাদুর নিয়ে সমালোচনা

গরুর চামড়ায় তৈরি ইয়োগার মাদুর নিয়ে সমালোচনা

ফ্রান্সের এক ফ্যাশন হাউসে গরুর চামড়া দিয়ে তৈরি ইয়োগার মাদুর বিক্রি নিয়ে চলছে বিতর্ক। আর এ ঘটনায় প্রতিষ্ঠানটিকে কড়া সমালোচনা করেছে হিন্দু নেতারা।

জার্মান গণমাধ্যম ডয়চে ভেলে এক প্রতিবেদনে জানায়, ফরাসি ফ্যাশন কোম্পানি লুই ভুইতুন গত অক্টোবর মাসে ইয়োগা অর্থাৎ যোগ ব্যায়াম করার একটি মাদুর বাজারে আনে। চড়া মূল্যের এ মাদুর তৈরিতে ব্যবহার করে হয়েছে গরুর চামড়া।

এ ঘটনায় আপত্তি জানিয়ে হিন্দু নেতারা বলছেন, এমন কাজ হিন্দু ধর্মাবলম্বীদের মনে আঘাত করবে। এক বিবৃতিতে সর্বজনীন হিন্দু সোসাইটির সভাপতি রাজন জেড গরুর চামড়া দিয়ে ইয়োগা মাদুর বানানোর বিষয়টি হিন্দু ধর্মাবলম্বীদের জন্য ‘বেদনাদায়ক’ বলে মন্তব্য করেন।

ইয়োগা হলো এক ধরনের ব্যায়াম যা হিন্দুসমাজের অনেকের কাছেই আধ্যাত্মিক মুক্তির উপাসনা হিসেবে বিবেচিত। সাধারণত মাদুরের ওপর বসে করা হয় বলে ফ্যাশন সচেতন অনেকেই ইয়োগায় সুন্দর ও রুচিশীল মাদুর ব্যবহারে আগ্রহী।

বার্তা সংস্থা এপিকে রাজন বলেন, ‘প্রতিষ্ঠানটির এমন কোনো ব্যবসা করা উচিত নয় যা ধর্মীয় অনুভূতিতে আঘাত হানে, কোনো সম্প্রদায়কে আঘাত দেয় বা কোনো আধ্যাত্মিক চর্চাকে হাস্যরসে পরিণত করে।’

লুই ভুইতুনকে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়ে রাজন বলেন, ব্যবসা করার ক্ষেত্রে নৈতিক ও সামাজিক দায়বদ্ধতার বিষয়টি বিবেচনায় রাখা উচিত।

তবে এ বিষয়ে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে কোনো বিবৃতি দেওয়া হয়নি।

এর আগে হিন্দু দেবতা ব্রহ্মার নামানুসারে বিয়ারের নামকরণ করে সমালোচনার মুখে পড়ে বেলজিয়ামের একটি প্রতিষ্ঠান। ওই সময়ও পণ্যটির নাম পরিবর্তনের আহ্বান জানায় সর্বজনীন হিন্দু সোসাইটির নেতারা।

আপনি আরও পড়তে পারেন