নিয়োগকর্তার বিরুদ্ধে ‘গোপনে’ অভিযোগ নেবে মালয়েশিয়া

নিয়োগকর্তার বিরুদ্ধে ‘গোপনে’ অভিযোগ নেবে মালয়েশিয়া

মালয়েশিয়ায় নিয়োগকর্তাদের বিরুদ্ধে অভিযোগ দায়েরে ‘গোপন’ ফোন অ্যাপ চালুর সিদ্ধান্ত নিয়েছে সরকার। ২০২১ সালের জানুয়ারি থেকে এই বহু-ভাষিক অ্যাপটি প্রবর্তনের সাথে সাথে বিদেশী কর্মীদের অধিকার লঙ্ঘনকারী অসাধু নিয়োগকারীদের, বিশেষত কোভিড-১৯ পদ্ধতি লঙ্ঘনকারীদের নজরে রাখতে সক্ষম হবে বলে জানিয়েছেন মানব সম্পদ মন্ত্রী দাতুক সেরি এম সারাভানান।

শনিবার (২৬ ডিসেম্বর) তপাহ এমপি এমআইসির মালিকানাধীন মাজু ইনস্টিটিউট অফ এডুকেশনাল ডেভেলপমেন্ট ফান্ড থেকে ৩০১ জন শিক্ষার্থীকে চেক উপস্থাপন শেষে সাংবাদিকদের মানব সম্পদ মন্ত্রী জানান, এই অ্যাপটি চালুর পর কোভিড লঙ্ঘন করেছে এমন অভিযোগের তদন্তের জন্য অভিযানের আগেই একজন অভিযুক্ত নিয়োগকর্তা দ্রুত তার কর্মীদের দূরে সরিয়ে নিতে পারবে না।

উদাহরণ দিয়ে মন্ত্রী বলেন, পোর্ট ক্লাংয়ের একটি গ্লোভ কারখানায় শ্রম বিভাগ এবং ক্লাং স্বাস্থ্য বিভাগের যৌথ অভিযান পরিচালনাকারি দল কারখানায় পৌঁছানোর আগেই শ্রমিকদের অন্য জায়গায় নিয়ে যাওয়ায় এ ক্ষেত্রে কোনা পদক্ষেপ নেওয়া সম্ভব হয়নি।

সারাভানান বলেছিলেন, যে সকল বিদেশী কর্মীদের এই অ্যাপটিতে অ্যাক্সেস রয়েছে তা নিশ্চিত করার জন্য, এটি নেপালি, বাংলাদেশী এবং বিভিন্ন দেশের অন্যান্যদের দ্বারা বিভিন্ন ভাষায় চালু করা হবে।

‘বর্তমানে বিদেশী কর্মীদের সরকারের সাথে সরাসরি কোন যোগসূত্র নেই এবং তাদের সাথে খারাপ আচরণ করা হচ্ছে কিনা তা তারা আমাদের জানাতে পারে না। তাদের পরিচয় সুরক্ষিত করে সরাসরি সরকারের সাথে যোগাযোগ স্থাপন করা আরও সহজ এবং নিরাপদের জন্য’ এই উদ্যোগ বলে যোগ করেন মানব সম্পদমন্ত্রী এম সারাভানান।

নিয়োগকারীদের টার্গেট করা সরকারের উদ্দেশ্য নয়, শ্রমিকদের অধিকার সম্পর্কে তারা দায়িত্বশীল হোক যাতে করে শ্রম সম্পর্কিত আন্তর্জাতিক শ্রম সংস্থার সূচকে মালয়েশিয়া অবস্থান আরো উন্নত করতে পারে।

আপনি আরও পড়তে পারেন