চট্টগ্রামে মোবাইল প্রতারক চক্রের ৩ লক্ষাধিক টাকাসহ আটক ২

চট্টগ্রামে মোবাইল প্রতারক চক্রের ৩ লক্ষাধিক টাকাসহ আটক ২

শাহাজাদা বেলাল স্টাফ রিপোর্টার


চট্টগ্রামে জাল টাকা ব্যবহার করে অভিনব কায়দায় অনলাইন হতে মোবাইল ক্রয়-বিক্রয়ঃ প্রতারক চক্রের ০২ সদস্য ৩,৩৪,০০০/- জাল নোট সহ গ্রেফতার করে পুলিশ।

সম্প্রতি আমেরিকা প্রবাসী এক ব্যক্তি দেশে আসার পরে তার সদ্য ক্রয়কৃত SAMSUNG GALAXY NOTE-20 ULTRA মডেলের মোবাইল সেট বিক্রির জন্য ফেইসবুকে বিজ্ঞাপন দিলে উক্ত মোবাইল সেট ক্রয় করার জন্য ক্রেতা সেজে একজন প্রতারক তার Fahim Khan নামক ফেইক ফেইসবুক আইডি হতে তার সাথে যোগাযোগ করে।

প্রতারক চন্দনপুরা এলাকায় গিয়ে ৭৮,০০০/- টাকা প্রদান করে উক্ত মোবাইল সেট টি নিয়ে চলে যায়। পরবর্তীতে বিক্রেতা বুঝতে পারেন যে ক্রেতা কর্তৃক প্রদানকৃত ৭৮,০০০/- পুরোটাই জাল নোট এবং তিনি প্রতারিত হয়েছেন। এরপর তিনি অত্র কাউন্টার টেরোটিজম বিভাগের সাইবার ইউনিটে একটি প্রতারণার অভিযোগ দেন। 


গত ১৮/০৭/২০২০ইং তারিখের ঠিক একই ধরণের একটি ঘটনায় একই মোবাইল নাম্বারধারী প্রতারক নগরীর হালিশহর থানা এলাকা হতে একজন শিক্ষার্থীর ONE PLUS 8 Pro মোবাইল নগদ ৮০,০০০/- টাকার জাল নোট দিয়ে প্রতারনা করে মোবাইলটি হাতিয়ে নেয়। ঘটনাগুলো সাইবার ক্রাইম ইউনিটের নজরে আসলে অভিযোগ তদন্তে মাঠে নামে  সাইবার টিম। তথ্য প্রযুক্তির সহায়তায় মূল প্রতারক ১।

মহিউদ্দিন আল আজাদ @মহিন খাঁন(২৬), পিতা- মৃত মোঃ শামসুল আলম, সাং-বকশিয়া ঘোনা, চমন খায়েরের বাড়ী, রাজাখালী ইউপি, ০৬নং ওয়ার্ড, থানা-পেকুয়া, জেলা-কক্সবাজার বর্তমানে আসমত আলী সারেং বাড়ি, ৩য় তলা, ৩৭ নং আদর্শ পাড়া রোড, থানা-বন্দর, জেলা- চট্টগ্রামকে গত ২৭/১২/২০২০ইং তারিখ দুপুর ০১.৪৫ ঘটিকার সময় বন্দর এলাকা হতে গ্রেফতার করা হয়। 


তার দেওয়া তথ্য মতে তার বাসা হইতে ৩৪,০০০/- জাল নোট, প্রতারনা করে ক্রয়কৃত ০৪ টি মোবাইল ১) ০১ টি ONE PLUS 8 Pro মডেলের মোবাইল ফোন ২) ০১ টি  SAMSUNG Note20 Ultra 5G মোবাইল ফোন ৩) ০১(এক) টি SAMSUNG Note10+ মোবাইল ফোন , ৪) ০১ টি Winstar মোবাইল ফোন, ও ০১ টি ASUS LAPTOP উদ্ধার করা হয়।

জিজ্ঞাসাবাদে সে জানায় সে দীর্ঘদিন ধরে জাল টাকা ব্যবহার করে অনলাইনে মোবাইল, ল্যাপটপ ক্রয় এবং অন্যান্য প্রতারনা করে আসছে। তার দেওয়া তথ্য মতে জাল টাকার উৎস খুঁজতে গিয়ে ২। মোঃ মারুফ মোল্লা(২৮), পিতা- মৃত মোঃ মাহবুব মোল্লা, মাতা- সালমা বেগম, সাং-দেবপাড়া, মোল্লা বাড়ী, গুটাপাড়া ইউপি, ০৬নং ওয়ার্ড, থানা-বাগেরহাট সদর, জেলা-বাগেরহাট কে একই দিন বেলা ০৫.০০ ঘটিকায় বন্দর থানা এলাকা হতে ১) ৩,০০০০০/= টাকার জাল নোট ও ০২টি মোবাইল ফোন, ১) ০১ টি Winmax মোবাইল ফোন, ২) ০১ টি Samsung J3 মোবাইল ফোন সহ গ্রেফতার করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে সে জানায় দীর্ঘদিন ধরে বাগেরহাট থেকে সে জাল নোট সংগ্রহ করে এই প্রতারনামূলক কর্মকান্ড চালিয়ে আসছে। 


জাল নোট ছাপানো চক্রের অন্যান্য সদস্যদের গ্রেফতারের জন্য অভিযান অব্যাহত আছে।


উল্লেখিত বিষয়ে সিএমপির বন্দর থানায় নিয়মিত মামলা রুজু করা হয়েছে।

আপনি আরও পড়তে পারেন