সোলাইমানি হত্যায় জড়িতরা কোথাও নিরাপদ নন: ইরান

সোলাইমানি হত্যায় জড়িতরা কোথাও নিরাপদ নন: ইরান

জেনারেল কাশেম সোলাইমানি হত্যার প্রথম বার্ষিকী সামনে রেখে ইরানি নেতাদের কণ্ঠে প্রতিশোধের আগুন। সোলাইমানির উত্তরাধিকারী এবং কুদস ফোর্সের বর্তমান কমান্ডার জেনারেল কায়িনি বলেছেন, যুক্তরাষ্ট্রের ভেতর থেকেই আলোচিত ওই হত্যাকাণ্ডের জবাব দেওয়া হবে। আর ইরানি সেনাপ্রধান বলেছেন, সোলায়মানি হত্যার প্রতিশোধ নেওয়ার সুনির্দিষ্ট কোনো সময়সীমা নেই।

প্রিয় কমান্ডার জেনারেল কাশেম সোলাইমানির প্রথম মৃত্যুবার্ষিকী পালন করছেন ইরানের সামরিক বাহিনীর সদস্য, শীর্ষ নেতৃত্বসহ সব শ্রেণিপেশার মানুষ। দেশটিতে শুক্রবার (১ জানুয়ারি) থেকে শুরু হয়েছে নানা আনুষ্ঠানিকতা।

এদিন তেহরানে এক সভায় অংশ নেন ইরানি মন্ত্রিপরিষদের সদস্য, বিভিন্ন বাহিনীর জ্যেষ্ঠ কমান্ডারসহ নানা পেশার মানুষ। এ সময় দ্ব্যর্থকণ্ঠে সোলাইমানি হত্যার বদলা নেওয়ার প্রত্যয় ব্যক্ত করেন তারা।

ইরানের বিচার বিভাগের প্রধান ইব্রাহিস রায়িসি বলেন, এই হত্যার পেছনে যদি মার্কিন প্রেসিডেন্টেরও হাত থাকে তাহলে তাকেও ক্ষমা করা হবে না। যারাই এ অপরাধ করেছেন, তারা পৃথিবীর কোথাও নিরাপদ নন। সোলাইমানির রক্ত এ অঞ্চল থেকে আমেরিকাকে বিতাড়িত করবে।

ইরানের রেভুলেশনারি গার্ড- আইআরজিসির প্রধান জেনারের হোসাইন সালামি বলেছেন, সঠিক সময়ে যুদ্ধক্ষেত্রে সোলাইমানি হত্যার প্রতিশোধ নেওয়া হবে। অন্যদিকে সোলাইমানি উত্তরসূরি এবং আইআরজিসির বিশেষ শাখা কুদস ফোর্সের প্রধান জেনারেল কায়িনি বিশ্বজুড়ে আলোচিত ওই হত্যাকাণ্ডের অভাবনীয় জবাবের হুঙ্কার দিয়েছেন।

আল কুদস ফোর্সের প্রধান জেনারেল ইসমাইল কায়িনি জানান, যুক্তরাষ্ট্রকে বলতে চাই, আপনাদের নিজেদের ঘরেই হয়তো কেউ অপেক্ষা করছে, যিনিই কি-না সোলাইমানি হত্যার প্রতিশোধ নেবেন।

গত বছরের ৩ জানুয়ারি ইরাকের বাগদাদ বিমানবন্দরের বাইরে হামলা চালিয়ে ইরানের প্রভাবশালী সামরিক কমান্ডার জেনারেল কাশেম সোলাইমানিকে হত্যা করে যুক্তরাষ্ট্র। ইরানি সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনির সবচেয়ে বিশ্বস্ত সহযোগীকে হত্যার পর ফুঁসে ওঠে ইরানসহ পশ্চিমাবিরোধী দেশগুলো।

একদিন আগেই দেশটির পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ অভিযোগ করেন, ইরান আক্রমণের অজুহাত খুঁজছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু সার্বভৌমত্ব রক্ষায় সর্বোচ্চ শক্তি প্রয়োগ করেই প্রতিহতের হুঁশিয়ারি দেন তিনি। টুইটবার্তায় জানান, ট্রাম্প প্রশাসন কোভিডের বিরুদ্ধে লড়াই না করে বিপুল অর্থ ব্যয়ে আমাদের অঞ্চলে বি-৫২ বোয়িং স্ট্র্যাটোফোর্ট্রেস মোতায়েন করেছে। যুক্তরাষ্ট্রের পারমাণবিক বোমা বহনযোগ্য বিমানে পারস্য উপসাগরীয় অঞ্চলে অস্থিরতা ছড়াচ্ছে বলেও দাবি করেন তিনি

আপনি আরও পড়তে পারেন