৬৭ বছর পর যুক্তরাষ্ট্রে কোনো নারীর মৃত্যুদণ্ড কার্যকর

৬৭ বছর পর যুক্তরাষ্ট্রে কোনো নারীর মৃত্যুদণ্ড কার্যকর

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রায় ৬৭ বছর পর কোনো নারীর মৃত্যুদণ্ড কার্যকর হচ্ছে। মৃত্যুদণ্ডপ্রাপ্ত নারীর নাম হচ্ছে লিসা মন্টেগোমারি। তিনি ২০০৪ সালে মিসৌরিতে অপর এক অন্তঃসত্ত্বা নারীকে গলা টিপে হত্যা করে তার শিশুকে অপহরণ করে নিয়ে যায়।

গত বছরের ৮ ডিসেম্বর লিসা মন্টেগোমারি মৃত্যুদণ্ড কার্যকর হওয়ার কথা ছিল। তবে তার আইনজীবীরা করোনা আক্রান্ত হওয়ায় নিম্ন আদালতে আবেদন জানালে বিচারক মৃত্যুদণ্ডের তারিখ স্থগিত করেন। পরে আপিল বিভাগ চলতি মাসে আবারো তার মৃত্যুদণ্ড কার্যকর করার নির্দেশ দিয়েছেন।

লিসার বিরুদ্ধে অভিযোগ যে, তিনি ২০০৪ মিজৌরির আট মাসের অন্তঃসত্ত্বা এক নারীকে গলা টিপে হত্যা করেন। তবে ওই নারীর গর্ভের শিশুটি বেঁচে যায়। 

আপিল বিভাগের আদেশ অনুযায়ী, নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন শপথ নেওয়ার কয়েক দিন আগেই তার মৃত্যুদণ্ড কার্যকর হবে। তবে বাইডেন ইতিমধ্যে প্রতিশ্রুতি দিয়েছেন যে, তিনি এ মৃত্যুদণ্ডের বিধান বাতিল করবেন।

যুক্তরাষ্ট্র বিচার বিভাগ পুনরায় আগামী ১২ জানুয়ারি তার মৃত্যুদণ্ড কার্যকরের তারিখ নির্ধারণ করে। পরে তার পক্ষের আইনজীবীরা যুক্তি দেখান যে স্থগিতাদেশ থাকা অবস্থায় তারিখ নির্ধারণ করা যায় না।

একটি আদালত আইনজীবীদের পক্ষ নিলে লিসা মন্টেগোমারির মৃত্যুদণ্ড কার্যকরের প্রক্রিয়া স্থগিত করে দেয়। তবে শুক্রবার (১ জানুয়ারি) বিচারকদের একটি প্যানেল রায় দিয়েছে যে, পরিচালক আইন অনুযায়ী কাজ করেছেন। ফলে দণ্ড কার্যকরে আর কোনো বাধা থাকছে না। তবে লিসার আইনজীবীরা জানিয়েছেন বিচারকদের রায় পুনর্বিবেচনার আবেদন করবেন তারা।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে সর্বশেষ যে নারীর মৃত্যুদণ্ড কার্যকর হয় সে হলো বনি হেডি। ১৯৫৩ সালে গ্যাস চেম্বারে প্রবেশ করিয়ে তার দণ্ড কার্যকর হয়। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মৃত্যুদণ্ড কার্যকর পুনরায় শুরু করার আদেশ দেওয়ার আগে দেশটিতে ১৭ বছর এই দণ্ড কার্যকর বন্ধ ছিল।

আপনি আরও পড়তে পারেন