করোনার সঙ্গে পাল্লা দিয়ে রেকর্ড গড়ল টেসলা

করোনার সঙ্গে পাল্লা দিয়ে রেকর্ড গড়ল টেসলা

করোনাভাইরাসের কবলে যখন অর্থনৈতিক মন্দার কবলে পড়ে বিশ্বখ্যাত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো তাদের উৎপাদন ও সরবরাহের গতি হারিয়েছে তখন এই ভাইরাসকে টেক্কা দিয়ে লক্ষ্য অর্জনে দ্রুতগতিতে ছুটে চলেছে মার্কিন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা। 

বছরজুড়ে বেশ কয়েকটি রেকর্ড ভেঙে প্রথমবারের মতো এক বছরে ৫ লাখ বিক্রির রেকর্ড গড়েছে এলন মাস্কের এ প্রতিষ্ঠানটি। 

রোববার (৩ জানুয়ারি) টেসলা জানিয়েছে, গত বছর কোম্পানিটি ৫ লাখ গাড়ি বিক্রি লক্ষ্যমাত্রা সামনে রেখে উৎপাদন কার্যক্রম শুরু করেছিল। তবে শেষ পর্যন্ত কোম্পানিটি ৪ লাখ ৯৯ হাজার ৫৫০টি গাড়ির চাবি ক্রেতার হাতে তুলে দিতে সক্ষম হয়েছে। তাও আবার করোনার ধাক্কায় ফ্রিমন্ট, ক্যালিফোর্নিয়ায় অবস্থিত কোম্পানিটির প্রধান প্রধান উৎপাদন কারখানা মধ্য মার্চ থেকে মে’র প্রথম দিক পর্যন্ত প্রায় ২ মাস বন্ধ ছিল।   

করোনা মহামারির বছর ২০২০ সালে টেসলার এই গাড়ি বিক্রির পরিমাণ আগের বছরের তুলনায় এক তৃতীয়াংশ বেড়েছে। করোনায় যখন অন্যান্য কোম্পানি গাড়ি বিক্রিতে নেতিবাচক ধাক্কা সামাল দিতেই হিমশিম খাচ্ছে তখন রেকর্ড গড়ে এগিয়ে চলছে টেসলা। 

আর টেসলার এই ছুটে চলার পেছনে বড় ভূমিকা রেখেছে ২০১৯ সালের শেষ দিকে চীনের সাংহাইয়ে প্রতিষ্ঠানটির কারখানার কার্যক্রম শুরু। 

২০২০ সালে চতুর্থ প্রান্তিকে কোম্পানিটি এক লাখ ৭৯ হাজার ৭৫৭টি গাড়ি তৈরি করেছে, যা আগের বছরের তুলনায় ৭১ শতাংশ বেশি। আর ২০১৯ সালের শেষ প্রান্তিকের তুলনায় ২০২০ সালের শেষ তিন মাসে টেসলার গাড়ি সরবরাহ বেড়েছে ৬১ শতাংশ। এ সময়ে প্রতিষ্ঠানটি এক লাখ ৮০ হাজার ৫৭০টি গাড়ি সরবরাহ করেছে। 

কোম্পানিটি আরও কয়েকটি দেশে কারখানা চালুর পরিকল্পনা বাস্তবায়নে এগিয়ে চলছে। বার্লিন, জার্মানি ও ভারতে চলতি বছরই গাড়ির উৎপাদন ও সরবরাহ শুরু হবে বলে আশা করছেন কোম্পানটির প্রধান নির্বাহী কর্মকর্তা এলন মাস্ক।  

শেয়ারবাজারে টেসলার এই ছুটে চলার সঙ্গী হতে পারছে না আর কোনো গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান। গত বছর কোম্পানিটির শেয়ারের দাম বেড়েছে ৭৪৩ শতাংশ। আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, ২০১৯ ও ২০২০ সালে ধারাবাহিকভাবে উত্থানে এটা প্রমাণিত যে টেসলা সত্যিই লাভজনক একটি প্রতিষ্ঠানের নাম।

আপনি আরও পড়তে পারেন