মার্কিন সিনেট দখলে নিচ্ছে ডেমোক্র্যাটরা

মার্কিন সিনেট দখলে নিচ্ছে ডেমোক্র্যাটরা

মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেট দখলে নিতে যাচ্ছে ডেমোক্র্যাটরা। জর্জিয়া অঙ্গরাজ্যের সিনেট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী রাফায়েল ওয়ার্নক বিজয়ী হয়েছেন। অপরদিকে, স্পষ্টত এগিয়ে আছেন অপর ডেমোক্র্যাট প্রার্থী জন ওসফ। 

ক্তরাষ্ট্রের রাজনীতি সচেতন মানুষের রাতের ঘুম যেন কেড়ে নিয়েছে জর্জিয়ার সিনেট নির্বাচনের ভোট গণনা। নাটকীয় গণনায় কখনও এগিয়ে রিপাবলিকান, কখনও ডেমোক্র্যাটিক প্রার্থী। অবশেষে স্থানীয় সময় (৬ জানুয়ারি) বুধবার রাত আড়াইটায় ঘোষণা এলো ডেমোক্র্যাট রাফায়েল ওয়ার্নকের বিজয়ের। সেই সঙ্গে হঠাৎ অনেকখানি এগিয়ে গেলেন রাফায়েলেরই সতীর্থ জন ওসফ।

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ আগে থেকেই ডেমোক্র্যাটদের দখলে। উচ্চকক্ষ সিনেটে ক্ষমতাসীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দল রিপাবলিকান পার্টির আসন ৫০টি আর জো বাইডেনের দল ডেমোক্র্যাটিক পার্টির ৪৮টি। সিনেট দখলে ডেমোক্র্যাটদের দরকার ছিল দুটি আর রিপাবলিকানদের একটি আসন।

এদিকে, বুধবারের কংগ্রেস অধিবেশনকে ঘিরে মুখোমুখি অবস্থানে রিপাবলিকান ও ডেমোক্র্যাট সমর্থকরা। এদিন নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনকে আনুষ্ঠানিক বিজয়ী ঘোষণা করার কথা কংগ্রেস সদস্যদের। তবে প্রেসিডেন্ট ট্রাম্পকে সমর্থন করে এরই মধ্যে বাইডেনের বিজয়কে চ্যালেঞ্জের কথা জানিয়েছেন ১২ জন রিপাবলিকান সিনেটর।

একইদিন ক্যাপিটল হিল ঘিরে সমাবেশ ডেকেছে ট্রাম্প সমর্থকেরা। রাজপথে থাকার ঘোষণা দিয়েছেন বাইডেন সমর্থকেরাও। যে কোন অপ্রীতিকর ঘটনা এড়াতে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে প্রশাসন। 

আপনি আরও পড়তে পারেন