চিনিকল বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জাপার

চিনিকল বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জাপার

দেশের ছয়টি চিনিকল বন্ধ এবং তিনটি বন্ধের নোটিশ দেয়ার ঘটনায় ক্ষোভ প্রকাশ করে অবিলম্বে এই সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়েছে কাজী জাফরের নেতৃত্বাধীন জাতীয় পার্টি (জাপা)।

শুক্রবার (৮ জানুয়ারি) দলটির চেয়ারম্যান মোস্তফা জামাল হায়দার এক বিবৃতিতে এ দাবি জানান।  একই সঙ্গে তিনি চিনিকলগুলো খুলে দিয়ে আখমাড়াই শুরু করার দাবিও জানান।

বিবৃতিতে মোস্তফা জামাল বলেন, ষড়যন্ত্রমূলক চিনিকলগুলোকে অলাভজনক প্রতিষ্ঠানে পরিণত করতে সরকার সুদুরপ্রসারী পরিকল্পনা নিয়েছে বলে মনে হচ্ছে। চিনিকল সমূহে পরিচালনা পরিষদে ক্ষমতাসীন দলের এমপি ও নেতা-কর্মীদের সংযুক্ত করে তাদের মাধ্যমে ষড়যন্ত্রমূলক লুটপাট ও দুর্নীতি করা হচ্ছে।

জাতীয় পার্টির চেয়ারম্যান বলেন, চিনিকল বন্ধে সরকারের এই আকষ্মিক সিদ্ধান্তে লাখ লাখ আখচাষি এবং হাজার হাজার শ্রমিক-কর্মচারী চরম বিপাকে পড়েছে।  সরকারের এই অমানবিক ও অদূরদর্শী সিদ্ধান্তে শ্রমিকদের ভোগান্তির পাশাপাশি বাজারে চিনির সংকটও সৃষ্টি হবে।

‘‘ক্ষমতাসীন দলের নেতা-কর্মীরা এসব চিনিকলে চিনি, চিটা গুড় ও যন্ত্রপাতি বিক্রির টেন্ডার নিয়ন্ত্রণ করে কম দামে তারা নিজেরাই কিনে নিচ্ছে। চিনিকলগুলোতে ইচ্ছেমতো দলীয় লোকদের মাস্টাররোলে চাকরির নামে কোনো কাজ না করিয়ে বেতন-ভাতা দিচ্ছে। এতে ব্যয় বাড়ছে, অন্যদিকে চিনির কৃত্রিম সংকট তৈরি করে ভারত থেকে নিম্নমানের চিনি আমদানি করে বাজারে উচ্চ দামে বিক্রির সুযোগ দিচ্ছে। ” 

আপনি আরও পড়তে পারেন