পূর্ণতায় পাঁচ বছর

পূর্ণতায় পাঁচ বছর


আজিজুর রহমানঃ
২০১৬ সালের শীতের এক সকালে ১১৬ জন তরুণ-তরুণী অতি আগ্রহে বিশ্ববিদ্যালয়ের জীবনের প্রথম দিনটি উদযাপন করে।আজ ২০২১ সালের শীতে পূর্ণতা পেতে চলেছে বন্ধুত্বের পাঁচটি(৫) বছর।


২০১৫ সালের শেষের দিকে উচ্চ শিক্ষার্জনের জন্য উত্তরবঙ্গের প্রথম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি যুদ্ধে লড়াই করে উত্তীর্ণ হয়ে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নবতম বিভাগে পড়ালেখার সুযোগ করে নেয় সমাজবিজ্ঞান বিভাগের ১ম ব্যাচের ১১৬ জন শিক্ষার্থী।


শুরু হলো ৫০১ নং ক্লাসরুমে বন্ধুত্বের বন্ধন,ক্লাস-পরীক্ষা,এসাইনমেন্ট,মাঠপর্যায়ে গবেষণার জন্য উন্মুক্ত আলোচনা,মুক্তিযুদ্ধের আদর্শে দেশগড়া,আড্ডাবাজী,গান,কৌতুক, কবিতা ও গল্পে মেতে থাকতো প্রতিমুহূর্ত।চলতো ক্লাসরুমকে সাজানোর প্রতিযোগিতা।
বিশ্ববিদ্যালয়ের সকল বাধা বিপত্তি অতিক্রম, সীমাবদ্ধতা,সুখ-দুঃখ,হাসি-কান্না ও কঠোর পরিশ্রমের মধ্যদিয়ে দীর্ঘ অনার্স জীবনের শেষলগ্নে এসেছেন দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) সমাজবিজ্ঞান বিভাগের ১ম ব্যাচের শিক্ষার্থীরা।


উদ্দেশ্য বিশ্ববিদ্যালয় জীবন শেষে বাংলাদেশের উন্নয়নে একনিষ্ঠ কাজ করে একজন সুনাগরিক ও দেশপ্রেমিক হওয়া।


শিক্ষার্থীদের অনার্সের পাঁচ বছরের শিক্ষা জীবনে বিভাগীয় শিক্ষকদের অবদান অতুলনীয়।এ বিভাগের সভাপতি সহযোগী অধ্যাপক মোঃ আব্দুর রশিদ নিজের অভিজ্ঞতা ও পারদর্শিতায় এবং বিভাগের অন্যান্য শিক্ষকগণের সহযোগিতায় বিভাগটিকে একটি পরিবারে পরিণত করেছেন।পরিবারে যেমন প্রতিটি সদস্যের অধিকার সমান ঠিক তেমনি ভাবে এ বিভাগের প্রতিটি শিক্ষার্থীদের অধিকারও সমান।


বিভাগের অন্যান্য শিক্ষকগণের মধ্যে রয়েছেন সহকারী অধ্যাপক হাসান জামিল জেনিথ,সহকারী অধ্যাপক আশরাফি বিনতে আকরাম,সহকারী অধ্যাপক মোঃ সাইফুদ্দিন দুরুদ ও সহকারী অধ্যাপক সাবরিনা মোস্তাফিজ। শিক্ষকদের পাশাপাশি বিভাগের অফিসিয়াল ষ্টাফরাও আন্তরিকতার সাথে কাজ করে যাচ্ছেন।

আপনি আরও পড়তে পারেন