কেরানীগঞ্জে ওয়াশিং ফ্যাক্টরি খুলে দেয়াসহ পাঁচ দফা দাবিতে সড়ক অবরোধ

কেরানীগঞ্জে ওয়াশিং ফ্যাক্টরি খুলে দেয়াসহ পাঁচ দফা দাবিতে সড়ক অবরোধ

মো.শাহিন বিশেষ প্রতিনিধি

কেরানীগঞ্জে দীর্ঘদিন বন্ধ থাকা ওয়াশিং ফ্যাক্টরি খুলে দেয়াসহ পাঁচ দফা দাবিতে সড়ক অবরোধ করেছেন ওয়াশিং ফ্যাক্টরির মালিক ও শ্রমিকরা।

বুধবার (২৭ জানুয়ারি) সকাল ১১টায় ঢাকা-মাওয়া মহাসড়কের সংযোগ সড়ক দক্ষিণ কেরাণীগঞ্জের কদমতলী নূর ইসলাম কমান্ডার চত্বর অবরোধ করে  বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছন তারা।এ সময় বাবু বাজার ব্রিজ ও আশেপাশের সড়কে প্রচণ্ড যানজট সৃষ্টি হয়। এতে ভোগান্তিতে পড়েন দক্ষিণ অঞ্চল ও ঢাকাগামী হাজার হাজার যাত্রী। ওয়াশিং ফ্যাক্টরীর হাজার হাজার শ্রমিক ও মালিকরা। তাদের ফ্যাক্টরী পুনরায় চালুসহ তাদের ৫দফা দাবী আদায়ের জন্য বিভিন্ন শ্লোগান দিতে থাকে। 
পাঁচ দফা দাবি সমূহ হলো১.পুনর্বাসন না হওয়া পর্যন্ত বন্ধ থাকা কারখানাগুলো চালু করা।২.শিল্প জনি ইটিভি ট্রিটমেন্ট প্লান্টসহ গ্যাস, বিদ্যুৎ ও হাড়ের সংযোগ সুবিধার ব্যবস্থা করা।৩. বকেয়া পাওনা আদায়ের ব্যবস্থা করা।৪.পুনর্বাসনের জন্য কারখানা মালিকদের সহজ শর্তে ঋণ দেয়া।৫.সাড়ে তিন লাখ শ্রমিকদের বেকারত্বের হাত থেকে রক্ষা করা।

পরে দুপুর ১২.৩০টার দিকে মালিক ও শ্রমিকেরা অবরোধ তুলে নেন।

মানববন্ধনে অংশ নেওয়া শ্রমিকরা জানান, সম্প্রতি পরিবেশ অধিদপ্তরের আবেদনের প্রেক্ষিতে জিনজিরা, আগানগর ও শুভাঢ্যা ইউনিয়নের আবাসিক এলাকায়  সমস্ত ওয়াশিং ফ্যাক্টরী হাইকোর্টের নির্দেশে বন্ধ হয়ে গেছে। এতে ২৫ হাজার শ্রমিক বেকার হয়ে মানবেতর জীবন যাপন করছি।

আমেনা বেগম নামের ওয়াশিং কারখানার এক শ্রমিক বলেন, পেটে ভাত না থাকলে আমরা কোথায় যাব, কার কাছে যাব? সরকার আমাদের কারখানা খুলে দিক অথবা আমাদের ভাতের ব্যবস্থা করে দিক।

কেরানীগঞ্জ ওয়াশিং ফ্যাক্টরি মালিক সমবায় সমিতির সাধারণ সম্পাদক সোহেল রেজা বলেন, বন্ধ থাকা ওয়াশিং ফ্যাক্টরি চালুসহ পাঁচ দফা দাবিতে আমরা এই মানববন্ধন করছি। শান্তিপূর্ণ কর্মসূচির ডাকে সাড়া দিয়ে দ্রুত সরকার আমাদের দাবি মেনে নেবে এমন প্রত্যাশা করছি।

মানববন্ধন শেষে এক সংক্ষিপ্ত সমাবেশে কেরানীগঞ্জ ওয়াশিং ফ্যাক্টরি মালিক সমবায় সমিতির সভাপতি কাজী আবু সোহেল কাজল বলেন, কারখানা বন্ধ থাকায় প্রায় সাড়ে তিন লাখ শ্রমিকের কোনো কাজ নেই। কারখানা মালিকদেরও প্রায় একই অবস্থা। আমাদের দেয়ালে পিঠ ঠেকে গেছে। তাই বাধ্য হয়েই পথে নেমেছি।

দেশের অভ্যন্তরীণ পোশাক শিল্প রক্ষায় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করে বন্ধ থাকা ওয়াশিং কারখানা দ্রুত খুলে দেয়ার দাবি জানান তিনি।

আপনি আরও পড়তে পারেন