ক্যাপিটলে হিলে তাণ্ডবের জেরে ট্রাম্পের দুই সমর্থক অভিযুক্ত

ক্যাপিটলে হিলে তাণ্ডবের জেরে ট্রাম্পের দুই সমর্থক অভিযুক্ত

যুক্তরাষ্ট্রের আইনসভা ক্যাপিটলে হিলে নারকীয় তাণ্ডব চালানোর অভিযোগে বিদায়ী প্রেসেডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দুই চিহ্নিত সমর্থক জনসাধারণে দুর্ভোগ সৃষ্টি, বেইআইনিভাবে ক্যাপিটলে প্রবেশ করা, ভাঙচুর ও ষড়যন্ত্রের অভিযোগে অভিযুক্ত হয়েছেন। তারা দুজনই যুক্তরাষ্ট্রের উগ্র ডানপন্থি প্রাউড বয়েজের সদস্য।

এক বিবৃতিতে জানানো হয়েছে, ডোমেনিকা পেজ্জোলোজা ও উইলিয়াম পেপের বিরুদ্ধে আনীত অভিযোগ প্রাথমিকভাবে প্রমাণ হয়েছে। মূলত হামলার ভিডিও দেখেই তাদের চিহ্নিত করা গেছে। গত ১২ এবং ১৫ জানুয়ারি তাদের দুজনকে আটক করেন নিরাপত্তা সদস্যরা। 

গত ৬ জানুয়ারি ক্যাপটলে ব্যাপক হামলা চালায় ট্রাম্পের কিছু উগ্র সমর্থক। লুটপাটসহ আগুন ধরিয়ে দেয় ভবনে। পুলিশ ও নিরাপত্তা সদস্যদের সংঘর্ষে সে সময় প্রাণ হারান এক পুলিশসহ ৫ জন। সহিংসতা জড়িত থাকায় দেড় শতাধিক ব্যক্তি অভিযুক্ত করা হয়েছে।

অভিযুক্ত ডোমিনিক পেজ্জোলার নিউইয়র্কের রচেস্টারে বাড়িতে অনুসন্ধানে আগ্নেয়াস্ত্র, বিষ বা বিস্ফোরক কীভাবে তৈরি করতে পারে সে সম্পর্কে একটি কম্পিউটার থাম্ব ড্রাইভের সন্ধান পেয়েছেন এফবিআই এজেন্টরা। তাদের জামিন না হওয়ার বিষয়টিও সামনে আনেন ওয়াশিংটনের ভারপ্রাপ্ত অ্যাটর্নি জেনারেল মিশেল শেরউইন।

এদিকে, ক্যাপিটলে হিলে বিদ্রোহে উসকানির অভিযোগে এখন মার্কিন প্রতিনিধি পরিষদের পর এবার উচ্চকক্ষ সিনেটেও অভিশংসনের মুখোমুখি ডোনাল্ড ট্রাম্প। তার বিরুদ্ধে বেশ কয়েকটি গুরুতর অভিযোগ আনা হয়েছে। আগামী ফেব্রুয়ারিতেই তার বিরুদ্ধে বিচারকাজ শুরু হতে যাচ্ছে। ট্রাম্পকে চূড়ান্তভাবে অভিংশসনে বেশ আশাবাদী প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। 

আপনি আরও পড়তে পারেন