আয়ারল্যান্ডে লকডাউনে শিশুদের মানসিক স্বাস্থ্যের অবনতি

আয়ারল্যান্ডে লকডাউনে শিশুদের মানসিক স্বাস্থ্যের অবনতি

দীর্ঘদিন ধরেই আয়ারল্যান্ডে চলছে লকডাউন। আর এ লকডাউনে দীর্ঘ সময় ঘরে থেকে মানসিক স্বাস্থ্যের সবচেয়ে বেশি অবনতি হচ্ছে শিশুদের। শিশুরা স্কুল থেকে শিক্ষকদের কাছ থেকে মানসিক স্বাস্থ্য উন্নতিতে যে সহযোগিতা পেত, স্কুলগুলো বন্ধ থাকায় তা থেকে বঞ্চিত হচ্ছে শিশুরা।

শারীরিক, মানসিক, সামাজিক এ তিনের সমন্বয়ে গড়া মানসিক স্বাস্থ্য। আর এ স্বাস্থ্য উন্নয়নে আয়ারল্যান্ড সরকার সবসময়ই থাকে এগিয়ে। স্কুলগুলোতেও শিক্ষকদের দ্বারা নিয়মিত শিশুদের শিক্ষা দেওয়া হয় কীভাবে ভালো রাখতে হবে মানসিক স্বাস্থ্যকে।

স্কুলগুলো খোলা থাকা অবস্থায় মানসিক স্বাস্থ্য উন্নতিতে সব ধরনের কাউন্সিলিংয়ের মাধ্যমে অনেক সমস্যার সমাধান হতো, কিন্তু দীর্ঘদিন স্কুলগুলো বন্ধ থাকায় তা থেকে বঞ্চিত হচ্ছে ছাত্রছাত্রীরা। মানসিক স্বাস্থ্য উন্নয়নে বর্তমান করোনা পরিস্থিতে সরকারকে আরো বেশি জোরালো পদক্ষেপ নেওয়ার দাবি সেকেন্ডারি স্কুলের কর্ক টারা রহমান।

তিনি বলেন, দীর্ঘদিন স্কুলগুলো বন্ধ থাকায় মানসিকভাবে বিপর্যস্ত তারা। এ জন্য মানসিক স্বাস্থ্য উন্নয়নে তাদের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার পরামর্শ।   

কোভিডের ভ্যাকসিন নিয়ে স্বাভাবিক জীবনে না ফেরা পর্যন্ত, মানসিক স্বাস্থ্য নিয়ে উদ্বিগ্ন অভিভাবকরাও।

তমা রহমান নামে এক অভিভাবক জানান, লকডাউনের কারণে আমরা ঘর থেকে বের হতে পারছি না। শিক্ষার্থীরা ঘরে থাকতে মেজাজ খিটখিটে হয়ে গেছে।

লকডাউনের সময়টাতে শিশুদের মানসিক বিকাশে পরিবারকে বাড়তি যত্ন নেওয়ার পরামর্শ সংশ্লিষ্টদের।

আপনি আরও পড়তে পারেন