অর্থনীতিতে কওমি উদ্যোক্তা প্রশংসনীয় ভূমিকা রাখছে; উদ্যোক্তা সম্মেলনে বক্তারা

অর্থনীতিতে কওমি উদ্যোক্তা প্রশংসনীয় ভূমিকা রাখছে; উদ্যোক্তা সম্মেলনে বক্তারা

দেশের অর্থনীতির গতিশীলতায় প্রশংসনীয় ভূমিকা রাখছে আলেম উদ্যোক্তা ও ব্যবসায়ীদের প্লাটফর্ম “কওমি উদ্যোক্তা”।৫ ফেব্রুয়ারি (শুক্রবার)  বিকাল ৩টায় চট্টগ্রাম ২নং গেইটস্থ জিন্নুরাইন কনভেনশন সেন্টারে আলেমদের অনলাইন ব্যবসার প্লাটফর্ম ‘কওমি উদ্যোক্তা’ আয়োজিত   উদ্যোক্তা সম্মেলনে এসব কথা বলেন আমন্ত্রিত বক্তাগণ।
কওমি উদ্যোক্তা’র প্রতিষ্টাতা, লেখক ও সাংবাদিক রোকন রাইয়ান এর সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম প্রাইভেট মাদরাসা এসোসিয়েশন এর চেয়ারম্যান হাফেজ মাওলানা আবু তৈয়ব। 
সম্মেলনে বক্তাগণ বলেন,  করোনাকালীন সময়ে যখন অর্থনীতির গতি থেমে গিয়েছিলো। বেকারত্ব আর কর্মহীনতায়  লাখো মানুষ অসহায় হয়ে পড়েছিলো ঠিক সেই সময়টিতে নিজের পায়ে দাঁড়ানোর স্বপ্ন দেখিয়েছে আলেমদের এই প্লাটফর্ম।  এর মাধ্যমে একদিকে গড়ে উঠেছে ক্ষুদ্র ও মাঝারি নানা ব্যবসা প্রতিষ্টান ও কারখানা অন্যদিকে আত্মপ্রত্যয়ী হতে শিখেছে আলেম ও যুব সমাজ।এতে করে দেশের অর্থনীতির চাকায় গতিশীলতা আনয়নে অংশিদাত্বের জায়গা করে নিয়েছে আলেম সমাজ।
বক্তাগণ আরো বলেন, মাদরাসা-মসজিদের গন্ডি থেকে বেরিয়ে আলেমগণ যদি  সততা ও আমানতদারিতার সাথে ব্যবসার মূল স্রোতে যুক্ত হলে অসাধুপায়,সিন্ডিকেট ও গুদামজাতের মতো কালোবাজারি হ্রাস পাবে।এ জন্য প্রয়োজন শরিয়াহভিত্তিক অর্থনীতি ও ব্যবসার মূলনীতির অনুসরণ ও আল্লাহভীতি অর্জন।
সম্মেলনে অতিথি হিসেবে উপস্থিত থেকে অর্থনীতি ও ব্যবসার উপর বক্তব্য রাখেন জামিয়া পটিয়ার সহকারী পরিচালক ও অর্থনীতিবিদ আল্লামা ওবায়দুল্লাহ হামজাহ, জামিয়া পটিয়ার মুহাদ্দিস মুফতি শামসুদ্দীন জিয়া, দারুল উলুম হাটহাজারীর মুহাদ্দিস মুফতি আব্দুল্লাহ নজীব, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এর অধ্যাপক মাওলানা ফরিদ উদ্দীন ফারুক, মাওলানা মাহমুদুল হাসান,  আলহাজ্ব শামসুল হক ফাউন্ডেশন এর চেয়ারম্যান সৈয়দ নাসির উদ্দীন, প্রিন্স গার্মেন্টস এর এমডি মাওলানা আয়াজ উদ্দীন, সাদী ক্রিয়টিভ এর সত্ত্বাধিকারী মাওলানা মাহমুদুল হাসান সাদী, মাওলানা মনসুরুল হক জিহাদী প্রমুখ।
বার্তা প্রেরক;এম ওমর ফারুক আজাদ।চট্টগ্রাম। 

আপনি আরও পড়তে পারেন