মোসাদের স্বয়ংক্রিয় অস্ত্রে নিহত হন মোহসিন ফাখরিজাদেহ: ইরান

মোসাদের স্বয়ংক্রিয় অস্ত্রে নিহত হন মোহসিন ফাখরিজাদেহ: ইরান

পরিকল্পিতভাবে স্বয়ংক্রিয় বন্দুক দিয়ে হত্যা করা হয়েছে ইরানি পরমাণু বিজ্ঞানী মোহসিন ফাখরিজাদেহকে। এ হত্যাকাণ্ডের সাথে জড়িত ইসরাইলের কুখ্যাত গোয়েন্দা সংস্থা মোসাদ। তারা একটি ওয়ান-টন বন্দুকের যন্ত্রাংশ পাচার করে ইরানে নিয়ে এসেছিল। পরে ওই অস্ত্র দিয়েই বিখ্যাত এই পরমাণু বিজ্ঞানীকে হত্যা করা হয়েছে।

বুধবার (১০ ফেব্রুয়ারি) জিউশ ক্রনিকলের এক প্রতিবেদনে এসব জানানো হয়। সোমবার রাষ্ট্রীয় টেলিভিশনে এ তথ্য নিশ্চিত করেছেন ইরানের গোয়েন্দা বিষয়ক মন্ত্রী মাহমুদ আলাভি। তিনি আরো বলেছেন, এ গুপ্তহত্যায় ইরানি সশস্ত্র বাহিনীর এক সদস্যও জড়িত।

হত্যা করার আগে টানা ৮ মাস নজরদারিতে ছিলেন মোহসিন ফাখরিজাদেহ। ইসরাইলি ও ইরানি নাগরিকদের ২০ গুপ্তচরের একটি দল এই অতর্কিত হামলা চালিয়েছে বলেও জানানো হয়।

ইরানি গণমাধ্যমের মতে, মোহসিন ফাখরিজাদেহের গাড়িতে হামলার পর গত বছরের ২৭ নভেম্বর হাসপাতালে মৃত্যুবরণ করেন তিনি। তার নিহত হওয়ার পরই ইহুদি রাষ্ট্র ইসরাইলকে দায়ী করে ইরান।

শিয়া সংখ্যাগরিষ্ঠ দেশটির পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ এক টুইট পোস্টে বলেন, ইসরাইলি ভূমিকার মারাত্মক আভাস রয়েছে।

এ বিষয়ে এখন পর্যন্ত ইসরাইলের কোনো মন্তব্য পাওয়া যায়নি। বুধবার ইসরাইলি সরকারের মুখপাত্র বলেন, এসব বিষয়ে আমরা কোনো কথা বলি না। আমাদের অবস্থানের কোনো পরিবর্তন আসেনি।

আপনি আরও পড়তে পারেন