নেলসন ম্যান্ডেলার শেষকৃত্য নিয়ে জালিয়াতি!

নেলসন ম্যান্ডেলার শেষকৃত্য নিয়ে জালিয়াতি!

দক্ষিণ আফ্রিকার বর্ণবাদ বিরোধী নেতা এবং কিংবদন্তী রাষ্ট্রনায়ক নেলসন ম্যান্ডেলার অন্ত্যেষ্টিক্রিয়া নিয়ে জালিয়াতির অভিযোগে দেশটিতে ১৫ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

বিবিসি জানায়, এদের মধ্যে দক্ষিণ আফ্রিকার ইস্টার্ন কেপ প্রদেশের বর্তমান ক্ষমতাসীন আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের নামকরা সদস্যরা রয়েছেন। কয়েকজন ইতিমধ্যে জামিন পেয়েছেন। তবে আইনজীবীরা তাদেরকে দুর্নীতি এবং মানি লন্ডারিংয়ের দায়ে অভিযুক্ত করেছেন। অর্থমূল্যে যার পরিমাণ প্রায় সাত লাখ ডলার। 

১৯৯৪ সালে বর্ণবৈষম্য শেষ হওয়ার পর ম্যান্ডেলা ছিলেন দেশটির প্রথম কৃষ্ণাঙ্গ নেতা। ২০১৩ সালের ডিসেম্বরে ইস্টার্ন কেপের কুনুতে ম্যান্ডেলার সেই অন্ত্যেষ্টিক্রিয়ায় বিশ্বের নানা দেশ থেকে রাষ্ট্রপ্রধানরা আসেন।

পরে ২০১৪ সালে প্রথম এই দুর্নীতির অভিযোগগুলো উঠতে থাকে। আইনজীবীদের অভিযোগ, যারা শোক জানাতে এসেছিলেন তাদের পরিবহনের জন্য ভুয়া অর্থব্যয়ের হিসেবে দেখানো হয়েছে। একই সঙ্গে ইস্ট লন্ডনে যেসব ভেন্যুতে স্মরণ-সভার আয়োজন করা হয়েছিল সেখানেও একই রকম অভিযোগ উঠেছে।

দক্ষিণ আফ্রিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট বর্ণবাদ-বিরোধী নেতা নেলসন ম্যান্ডেলার মৃত্যুতে গোটা দক্ষিণ আফ্রিকা জুড়ে শোকের ছায়া নেমে আসে। তার অন্ত্যেষ্টিক্রিয়াতে এ ধরনের দুর্নীতি এবং জালিয়াতির খবর অনেককেই হতবাক করেছে।

আপনি আরও পড়তে পারেন