জগন্নাথপুরে চাউলে ভেজাল, প্রতারিত ক্রেতা সাধারণ

জগন্নাথপুরে চাউলে ভেজাল, প্রতারিত ক্রেতা সাধারণ

মোঃ হুমায়ুন কবীর ফরীদি, জগন্নাথপুর (সুনামগঞ্জ) স্টাফ রিপোর্টারঃ

জগন্নাথপুরে ভেজাল চাউলে বিভিন্ন হাট-বাজার বাজার সয়লাব হয়ে পড়েছে। অধিক মূল্যে চাউল ক্রয় করে ক্রেতা সাধারণ প্রতারিত হচ্ছেন।
 সুনামগঞ্জের প্রবাসী অধ্যুষিত জগন্নাথপুর উপজেলাবাসী চিকন আতপ চাউল খেতে ভালবাসেন। এই সুযোগকে কাজে লাগিয়ে এক শ্রেণির অসাধু ব্যবসায়ী অতি সুকৌশলে চিকন আতপচাউল এর সাথে সিদ্ধ চাউল মিশ্রণ এর মাধ্যমে  বস্তাবন্দি করে বিক্রি করছেন। যার ফলে  খুচরা ক্রেতা সাধারণ ( খাওয়ার জন্য ক্রয়কারীরা) মিশ্রিত চাউল ক্রয় করে প্রতারিত হচ্ছেন। একাধিক ক্রেতা সুত্রে ২৪ শে ফেব্রুয়ারী  সরেজমিনে ঘুরে জানাযায়, উপজেলা সদর জগন্নাথপুর বাজার,  কলকলিয়া বাজার, চিলাউড়া বাজার, রসুলগঞ্জ বাজার, রানীগঞ্জ বাজার ভবের বাজার ও মীরপুর বাজার সহ বিভিন্ন হাট-বাজার এর পাইকারী ও খুচরা চাউল বিক্রেতারা ২৮ ধানের চিকন চাউল বলে মিশ্রিত  আতপচাউল ও সিদ্ধ চাউল বিক্রি করছেন।


এ ব্যাপারে একাধিক ক্রেতা সাধারণ একান্ত আলাপকালে বলেন, ২৮ ধানের চিকন আতপ চাউল খেতে ভাল বলে দোকান থেকে কিনে নেই বাড়ীতে যাওয়ার পর বস্তুা খুলে রান্না করার পর দেখা যায় আতপ চাউল আর সিদ্ধ চাউল এর সংমিশ্রণ। পরের দিন আবার ফিরিয়ে দেই। এক প্রশ্নের জবাবে অনেকে বলেন, ৪/৫ কেজি চাউল নেই বিদায় খেয়ে পেলি। কি আর করব এ বিষয়ে প্রশাসনিক ভাবে ব্যবস্থা নেওয়ার জোর দাবী জানাচ্ছি।
এ ব্যাপারে একাধিক ব্যবসায়ী একান্ত আলাপকালে বলেন, বাজারে কয়েক কোয়ালিটির চাউল রয়েছে। ক্রয়কারীরাতো দেখে শুনে চাউল নিচ্ছে। তবে ব্যবসায়ীরা আতপ চাউল ও সিদ্ধ চাউল এর সংমিশ্রণ এর বিষয়ে মন্তব্য করতে রাজি হননি

আপনি আরও পড়তে পারেন