আফগানিস্তানে প্রকাশ্যে মেয়েদের গান গাওয়া নিষিদ্ধ

আফগানিস্তানে প্রকাশ্যে মেয়েদের গান গাওয়া নিষিদ্ধ

আফগানিস্তানে প্রকাশ্যে আর গান গাইতে পারবেন না ১২ বছরের বেশি বয়সী কোনো স্কুলছাত্রী। এমনকি পুরুষ শিক্ষকরা স্কুলে বা অন্য কোথাও মেয়েদের গান শেখাতে পারবেন না। নতুন নিয়মে, কেবল শতভাগ নারী সমাবেশেই গান গাওয়ার অনুমতি পাবে আফগান মেয়েরা। খবর: ডয়েচে ভেলের।

সম্প্রতি এই নির্দেশনা জারি করেছে আফগানিস্তানের শিক্ষা মন্ত্রণালয়।

সঙ্গত কারণেই প্রশ্ন উঠছে, তাহলে কি আফগানিস্তানে আবারো তালেবান নীতি চালু হচ্ছে? বিশেষজ্ঞরা বলছে, আফগান সরকারের সঙ্গে দীর্ঘদিন ধরে তালেবানের শান্তি আলোচনা চলছে। এখন পর্যন্ত এর কোনো সুনির্দিষ্ট ফলাফল আসেনি। তবে ওই আলোচনার পরিপ্রেক্ষিতেই দেশটির সরকার এই ধরনের কড়া পদক্ষেপ নিয়েছে বলে মনে করা হচ্ছে।

তালেবান শাসনামলে আফগানিস্তানে মেয়েদের স্কুলে যাওয়া, গান গাওয়া, শিল্পচর্চায় অনেক নিষেধাজ্ঞা ছিলো। তালেবান পরবর্তী সময়ে ধীরে ধীরে সেই অবস্থার পরিবর্তন হচ্ছিলো। কিন্তু দেশটির শিক্ষা মন্ত্রণালয়ের সাম্প্রতিক নির্দেশনায় নতুন করে শঙ্কা দেখা দিয়েছে।

গত বুধবার এই নির্দেশনা জারি হওয়ার পরপরই প্রতিবাদ জানাতে শুরু করেছেন আফগানিস্তানের নারীরা। অনেকে এর জন্য সরাসরি আফগান শিক্ষামন্ত্রী রঙ্গিনা হামিদিকে আক্রমণ করছেন। তাদের অভিযোগ, হামিদি নিজেও নারী আন্দোলনের অংশীদার ছিলেন। তিনি কীভাবে এমন নির্দেশনা জারি করলেন?

অবশ্য আফগান প্রশাসনের দাবি, অভিভাবকদের অনুরোধেই মেয়েদের গান গাওয়ায় এই বিধিনিষেধ জারি করা হয়েছে।

আপনি আরও পড়তে পারেন