ঘাটাইলে সড়ক নির্মাণকাজে অনিয়মের অভিযোগ

ঘাটাইলে সড়ক নির্মাণকাজে অনিয়মের অভিযোগ
ইটের খোয়া তো নয় যেন পোড়ামাটি!
সৈয়দ  মিঠুন ঘাটাইল (টাঙ্গাইল) প্রতিনিধি:
টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার লোকেরপাড়া হতে আনেহলা পর্যন্ত প্রায় দুই কিলোমিটার সড়ক পাকা করণ কাজে অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। এ কাজে ব্যবহার করা হচ্ছে নিম্নমানের ইটের খোয়া। স্থানীয়দের অভিযোগ বিষয়টি বারবার উপজেলা প্রকৌশলীকে অবগত করা হলেও কোনো কাজে আসছে না। দীর্ঘদিনের কাঙ্খিত পাকা সড়কের কাজে এমন অনিয়ম মানতে না পেরে কাজ বন্ধ করে দিয়েছে এলাকাবাসি।
উপজেলা প্রকৌশল অফিস সূত্রে জানা যায়, ২০২০-২১ অর্থ বছরে সড়কটি নির্মাণ কাজে ব্যায় ধরা হয়েছে ১ কোটি ৫৫ লাখ টাকা। টেন্ডারের মাধ্যমে কাজ করছেন ঠিকাদার হেকমত আলী। শুরু থেকেই কাজের মান নিয়ে প্রশ্ন তোলেন এলাকাবাসি। তাদের অভিযোগ শুধু নির্মাণ সামগ্রী নিম্নমানের নয়, রোলার দিয়ে পিটিয়ে যেভাবে করার কথা সেভাবে কাজ হচ্ছেনা। যোগীহাটি গ্রামের সুজন সরকার জানান, সড়কে নিম্নমানের খোয়ার ব্যবহার এবং খোয়ার চেয়ে বালুর পরিমাণ বেশি দেওয়া হচ্ছে। যার ফলে এলাকাবাসি ক্ষিপ্ত হয়ে দুইদিন ধরে কাজ বন্ধ করে দিয়েছে।
আনেহলা ইউপি চেয়ারম্যান তালুকদার মো.শাহজাহান বলেন, বালু নয় প্রায় মাটি দিয়েই মিশ্রণ করা নিম্নমানের খোয়া ব্যবহার করা হচ্ছে। ল্যাবটেস্টে যে খোয়া পাঠানো হয় সেগুলো বেছে বেছে ঠিকাদারের মন মতো পাঠানো হয়। বিষয়টি আমি উপজেলা প্রকৌশলীকে অবগত করেছি, কোনো কাজ হচ্ছেনা। এখন এলাকাবাসি কিছু বলতে গেলে তাদের প্রাণনাশের হুমকি দেওয়া হচ্ছে।
এ বিষয়ে ঠিকাদার হেকমত আলী দায়সারা ভাবে বলেন কাজ পেয়ে আমি কাজতো হারুন ওদের দিয়ে দিছি, ওরাই করতেছে। অসুবিধা নাই, কাজ ভাল না হলে কাজ বন্ধ থাকবে। কাজের মান নিয়ে হারুনকে জিজ্ঞাসা করলে তিনি বলেন আমার এখানে ভাল খোয়া দিয়ে সবচেয়ে ভাল কাজ হচ্ছে।
উপসহকারি প্রকৌশলী এস এম শাহাদাত হোসেন বলেন, নতুন করে খোয়া আবার ল্যাবটেস্টে পাঠানো হয়েছে, ফলাফল ভাল হলে কাজ হবে, না হলে বন্ধ করে দেওয়া হবে। তিনি আরও জানান বিষয়টি উপজেলা প্রকৌশলী এবং ইউএনও অবগত আছেন।
উপজেলা প্রকৌশলী ওয়ালিয়ার রহমান বলেন, সড়কটি নির্মাণে যে খোয়া ব্যবহার করা হচ্ছে তা ল্যাবটেস্টে পরিক্ষিত এবং যতদূর জানি ভালো মানের খোয়া ব্যবহার করা হচ্ছে। এর আগেও অভিযোগ পেয়েছি সরিজমিনে গিয়ে আবারও খোয়া পরিক্ষা করা হবে।
ইউএনও অঞ্জন কুমার সরকার বলেন, ওই সড়ক নির্মাণের অনিয়মের বিষয়ে গতকাল সোমবার জেলা উন্নয়ন সভায় তোলে ধরা হয়েছে।

আপনি আরও পড়তে পারেন