পানি নিস্কাশন বন্ধ হওয়ায় দূর্ভোগে হাজারো মানুষ

বিকাশ চন্দ্র প্রাং, নওগাঁ প্রতিনিধি: নওগাঁর আত্রাই হতে সিংড়া চলাচলের রাস্তা এটি। দেখে মনে হবে বৃষ্টির পানি পড়ে ছোট কোন পুকুরের সৃষ্টি হয়েছে। ড্রেনের পানি উপচে এসে উপজেলার সাহেবগঞ্জ পূর্বপাড়া নামক স্থানের রাস্তার এই অবস্থা। এই উপজেলায় উন্নয়নের ছোঁয়া লাগলেও উপজেলা হতে মাত্র ৩’শ গজ দুরে এ রাস্তার বেহাল দশা রয়েই গেছে। ড্রেনের পানি উপচে রাস্তা তলিয়ে যাওয়ায় দুর্গন্ধে অতিষ্ঠ এপথে চলাচলকারী হাজারো মানুষ। বছরের পর বছর আশপাশের বাসিন্দারা দুর্গন্ধযুক্ত পানির মধ্যে বসবাস করলেও তা নিস্কাশনে কর্তৃপক্ষ উদাসিন। এমন অভিযোগ এলাকাবাসীর। দেখা যায়, কয়েক বছর আগে সাহেবগঞ্জ গ্রামের পূর্বপাড়া নামক স্থানে সরকারী খরচে মুল সড়কের দু’পাশে ড্রেন তৈরী করে মানুষের দৈনন্দিন ব্যবহৃত পানি পাইপের মাধ্যমে ডোবায় ফেলার ব্যবস্থা করা হয়। বছর খানেক পর ডোবার কিছু অংশ ভরাট করায় পাইপের মুখ বন্ধ হয়ে পানি নিস্কাশন বন্ধ হয়ে যায়। জায়গার মালিক এবং ভরাটকারী প্রভাবশালী হওয়ায় কেহ কিছু বলতে সাহস পান না। যে কারনে ড্রেন থেকে পানি এসে রাস্তা তলিয়ে যাচ্ছে। ফলে দূর্ভোগ পোহাতে হচ্ছে হাজারো মানুষদের। এ রাস্তা দিয়ে হাজারো মানুষ প্রতিনিয়ত উপজেলা পরিষদ, সাহেবগঞ্জ বাজার, মসজিদ, হাসপাতাল, আহসানগঞ্জ হাটে যাতায়াত করেন। এছাড়া পাথাইলঝাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, আত্রাই পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়, আত্রাই উচ্চ বিদ্যালয়, আহসান উল্লাহ মেমোরিয়াল সরকারী উচ্চ বিদ্যালয়, আত্রাই মহিলা কলেজের ছাত্র-ছাত্রীরাও এই রাস্তা দিয়ে চলাচল করে থাকে। এদিকে পানি নিস্কাশন ব্যবস্থা না থাকায় ময়লা দুর্গন্ধযুক্ত পানিতে চলতে পথচারীদের প্রতিনিয়ত বিপাকে পরতে হয়। এমন দূর্ভোগ থেকে মুক্তি চায় এলাকাবাসী। সাহেবগঞ্জ পূর্বপাড়া গ্রামের বাসিন্দা জাহেদুর রহমান মাষ্টার জানান, ড্রেনের পানিতে রাস্তা তলিয়ে এলাকাজুড়ে ব্যাপক দুর্গন্ধ ছড়ায়। ময়লা পানিতে রাস্তা ডুবে থাকায় মসজিদে গিয়ে নামাজ পড়তে পারিনা। আবার মাঝে-মধ্যে যানবাহন উল্টে নোংড়া কাদা পানি লেগে বাজে অবস্থা সৃষ্টি হয়। একই অভিযোগের সুরে বাজারের ব্যবসায়ী মুক্তার হোসেন বলেন, আত্রাই উপজেলা ও সিংড়ার মধ্যে এই রাস্তা খুবই গুরুত্বপূর্ণ। স্কুল-কলেজের শিক্ষার্থীরা ছাড়াও দুই উপজেলার সেতু বন্ধন হিসাবে ব্যবহার হয়। এ রাস্তার পাশ দিয়ে ড্রেন রয়েছে। ড্রেনটি দীর্ঘদিন ধরে অকেজো হয়ে পড়ে থাকলেও তা সংস্কারের উদ্যোগ নেই। ফলে প্রতিনিয়ত বৃষ্টি ছাড়াই ড্রেনের ময়লা পানিতে রাস্তা তলিয়ে যায়। ওয়ার্ড সদস্য আঃ হাকিম জনস্বার্থে ড্রেনটি সংস্কার করে পথচারী ও স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের দুর্দশা লাঘবে উর্ধতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেন। ইউনিয়ন চেয়ারম্যান আফছার আলী প্রাং বলেন, এলজিইডি কর্তৃপক্ষ এবং উপজেলা সমন্বয় মিটিংয়ে বিষয়টি নিয়ে বার বার আলোচনা করে কোন ফল হয়নি। আমি দুইবার ইটশুরকি দিয়ে ওই স্থান ভরাট করলেও তা বেশি দিন কাজে আসেনি। অতিদ্রুত রাস্তাসহ ড্রেন সংস্কার করতে উর্ধতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেন তিনি।#

বিকাশ চন্দ্র প্রাং, নওগাঁ প্রতিনিধি: নওগাঁর আত্রাই হতে সিংড়া চলাচলের রাস্তা এটি। দেখে মনে হবে বৃষ্টির পানি পড়ে ছোট কোন পুকুরের সৃষ্টি হয়েছে। ড্রেনের পানি উপচে এসে উপজেলার সাহেবগঞ্জ পূর্বপাড়া নামক স্থানের রাস্তার এই অবস্থা। এই উপজেলায় উন্নয়নের ছোঁয়া লাগলেও উপজেলা হতে মাত্র ৩’শ গজ দুরে এ রাস্তার বেহাল দশা রয়েই গেছে। ড্রেনের পানি উপচে রাস্তা তলিয়ে যাওয়ায় দুর্গন্ধে অতিষ্ঠ এপথে চলাচলকারী হাজারো মানুষ। বছরের পর বছর আশপাশের বাসিন্দারা দুর্গন্ধযুক্ত পানির মধ্যে বসবাস করলেও তা নিস্কাশনে কর্তৃপক্ষ উদাসিন। এমন অভিযোগ এলাকাবাসীর।

দেখা যায়, কয়েক বছর আগে সাহেবগঞ্জ গ্রামের পূর্বপাড়া নামক স্থানে সরকারী খরচে মুল সড়কের দু’পাশে ড্রেন তৈরী করে মানুষের দৈনন্দিন ব্যবহৃত পানি পাইপের মাধ্যমে ডোবায় ফেলার ব্যবস্থা করা হয়। বছর খানেক পর ডোবার কিছু অংশ ভরাট করায় পাইপের মুখ বন্ধ হয়ে পানি নিস্কাশন বন্ধ হয়ে যায়। জায়গার মালিক এবং ভরাটকারী প্রভাবশালী হওয়ায় কেহ কিছু বলতে সাহস পান না। যে কারনে ড্রেন থেকে পানি এসে রাস্তা তলিয়ে যাচ্ছে। ফলে দূর্ভোগ পোহাতে হচ্ছে হাজারো মানুষদের। এ রাস্তা দিয়ে হাজারো মানুষ প্রতিনিয়ত উপজেলা পরিষদ, সাহেবগঞ্জ বাজার, মসজিদ, হাসপাতাল, আহসানগঞ্জ হাটে যাতায়াত করেন। এছাড়া পাথাইলঝাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, আত্রাই পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়, আত্রাই উচ্চ বিদ্যালয়, আহসান উল্লাহ মেমোরিয়াল সরকারী উচ্চ বিদ্যালয়, আত্রাই মহিলা কলেজের ছাত্র-ছাত্রীরাও এই রাস্তা দিয়ে চলাচল করে থাকে। এদিকে পানি নিস্কাশন ব্যবস্থা না থাকায় ময়লা দুর্গন্ধযুক্ত পানিতে চলতে পথচারীদের প্রতিনিয়ত বিপাকে পরতে হয়। এমন দূর্ভোগ থেকে মুক্তি চায় এলাকাবাসী।

সাহেবগঞ্জ পূর্বপাড়া গ্রামের বাসিন্দা জাহেদুর রহমান মাষ্টার জানান, ড্রেনের পানিতে রাস্তা তলিয়ে এলাকাজুড়ে ব্যাপক দুর্গন্ধ ছড়ায়। ময়লা পানিতে রাস্তা ডুবে থাকায় মসজিদে গিয়ে নামাজ পড়তে পারিনা। আবার মাঝে-মধ্যে যানবাহন উল্টে নোংড়া কাদা পানি লেগে বাজে অবস্থা সৃষ্টি হয়।

একই অভিযোগের সুরে বাজারের ব্যবসায়ী মুক্তার হোসেন বলেন, আত্রাই উপজেলা ও সিংড়ার মধ্যে এই রাস্তা খুবই গুরুত্বপূর্ণ। স্কুল-কলেজের শিক্ষার্থীরা ছাড়াও  দুই উপজেলার সেতু বন্ধন হিসাবে ব্যবহার হয়। এ রাস্তার পাশ দিয়ে ড্রেন রয়েছে। ড্রেনটি দীর্ঘদিন ধরে অকেজো হয়ে পড়ে থাকলেও তা সংস্কারের উদ্যোগ নেই। ফলে প্রতিনিয়ত বৃষ্টি ছাড়াই ড্রেনের ময়লা পানিতে রাস্তা তলিয়ে যায়।

ওয়ার্ড সদস্য আঃ হাকিম জনস্বার্থে ড্রেনটি সংস্কার করে পথচারী ও স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের দুর্দশা লাঘবে উর্ধতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেন।

ইউনিয়ন চেয়ারম্যান আফছার আলী প্রাং বলেন, এলজিইডি কর্তৃপক্ষ এবং উপজেলা সমন্বয় মিটিংয়ে বিষয়টি নিয়ে বার বার আলোচনা করে কোন ফল হয়নি। আমি দুইবার ইটশুরকি দিয়ে ওই স্থান ভরাট করলেও তা বেশি দিন কাজে আসেনি। অতিদ্রুত রাস্তাসহ ড্রেন সংস্কার করতে উর্ধতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেন তিনি।#

আপনি আরও পড়তে পারেন