টিকা চুক্তির অনিয়মে ব্রাজিলের প্রেসিডেন্টের বিরুদ্ধে মামলা

গত সোমবার (২৮ জুন) লসোনারোর বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে একটি অপরাধ মামলা দায়েরর পর ‘স্বাস্থ্য মন্ত্রণালয়ে বিশাল একটি দুর্নীতি হচ্ছে জানার পরেও বলসোনারো কেন কোনো পদক্ষেপ নেননি’- তা জানতে চেয়ে আদালতকে তদন্ত করতে বলেছেন রদ্রিগেজ। 

সম্প্রতি, ভারতের সঙ্গে ৩২৪ মিলিয়ন ডলারের করোনার টিকা কেনার চুক্তি স্থগিত করেছে ব্রাজিল। চুক্তি অনুযায়ী ভারত বায়োটেকের কাছ থেকে কোভ্যাকসিনের ২০ মিলিয়ন ডোজ কেনার কথা ছিল ব্রাজিলের। 

কিন্তু চুক্তি সম্পর্কিত বিষয় নিয়ে প্রেসিডেন্ট বলসোনারোর বিরুদ্ধে নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠে আসায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে গত মঙ্গলবার জানান দেশটির স্বাস্থ্যমন্ত্রী। 

ব্রাজিলে কোভিড আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ৫ লাখ ছাড়ানোর পাশাপাশি প্রেসিডেন্ট বলসোনারোর জনপ্রিয়তার পারদও নিচে নেমে গেছে। কিন্তু সোমবার প্রেসিডেন্ট তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে বলেন, তিনি এসব অনিয়ম সম্পর্কে কিছুই জানতেন না।

দেশের স্বাস্থ্যমন্ত্রী মার্সেলো কুইরোগা এক সংবাদ সম্মেলনে বলেন, স্থগিতাদেশের সময় তার দল এই ব্যাপারে তদন্ত করছে। 

বলা হয়, প্রতি ডোজ ভ্যাকসিনের উচ্চমূল্য (১৫ ডলার) ধরার কারণ, চুক্তির বিভিন্ন বিষয়ে রাজি করানো এবং অমীমাংসিত নিয়ন্ত্রক অনুমোদনসমূহ ইত্যাদি বিষয় তুলে ধরে একটি তদন্ত শুরু করেছে ব্রাজিলীয় ফেডারেল প্রসিকিউটররা। 

ভারত বায়োটেক এক বিবৃতিতে জানিয়েছে যে, তারা নিয়ন্ত্রকদের অনুমোদন ও ব্রাজিলে তাদের ভ্যাকসিন সরবরাহ চুক্তির বিষয়ে ধাপে ধাপে এগিয়েছে এবং ব্রাজিলীয় স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে কোনোরকম অগ্রিম টাকা গ্রহণ করেনি। তারা আরও জানায়, ভারতের বাইরে অন্য কোনো দেশে সরবরাহের জন্য কোভ্যাকসিনের দাম ডোজপ্রতি ১৫ থেকে ২০ ডলারের মধ্যে ধরা হয়েছে।  
মহামারি মোকাবিলায় ব্রাজিলের সার্বিক পদক্ষেপ পর্যবেক্ষণ করছে, এমন একটি সিনেট প্যানেলও ভারত বায়োটেকের সঙ্গে চুক্তির বিষয়টি তদন্ত করছে।
https://www.youtube.com/watch?v=zgTvFUlyUSM

আপনি আরও পড়তে পারেন