সরকারি নির্দেশনা মানাতে গ্রামে গ্রামে চলছে শিক্ষকদের “টিম ওয়ার্ক”

সরকারি নির্দেশনা মানাতে গ্রামে গ্রামে চলছে শিক্ষকদের “টিম ওয়ার্ক”

বিকাশ চন্দ্র প্রাং, নওগাঁ প্রতিনিধিঃ নওগাঁর রাণীনগরে কঠোর লকডাউনকে সফল করার লক্ষ্যে গ্রামে গ্রামে চলছে শিক্ষকদের “টিম ওয়ার্ক”। লকডাউনকে ঘিরে সরকারের বিধিনিষেধকে সফল করার লক্ষ্যে উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, সেনাবাহিনী, বিজিবি, আনসার-ভিডিপি, গ্রাম পুলিশ ও স্থানীয় জনপ্রতিনিধিদের পাশাপাশি এবারই প্রথম মাঠ পর্যায়ে স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করছেন শিক্ষক সমাজ।

সূত্রে জানা গেছে, উপজেলার ৮টি ইউনিয়নের ৭২টি ওয়ার্ডের প্রতিটি গ্রামের মোড়ের চা-স্টলে, ছোট ছোট সাপ্তাহিক হাট ও বাজারে আসা মানুষদের লকডাউন সফল করার লক্ষ্যে শিক্ষকরা কাজ করছেন। বিনা প্রয়োজনে ঘরের বাহিরে বের হওয়া মানুষদের বুঝিয়ে ঘরে ফিরিয়ে দেওয়া, লকডাউন চলাকালীন সময়ে কোন দোকানগুলো খোলা রাখা যাবে আর কোনগুলো খোলা রাখা যাবে না ইত্যাদি বিষয়ে প্রত্যন্ত গ্রামাঞ্চলের মানুষদের সতর্ক করার পাশাপাশি সচেতন করছেন সমাজের দর্পন শিক্ষকরা। এছাড়াও মাস্ক বিহীন মানুষদের মাস্ক প্রদান করার পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে চলার আহবান জানানো হচ্ছে।

উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ৩টি ওয়ার্ড মিলে স্থানীয় পর্যায়ের ২০জন শিক্ষকদের নিয়ে গঠিত ১টি করে দল গঠন করা হয়েছে। আর প্রতিটি দলের কার্যক্রমকে আরও বেগবান ও পর্যবেক্ষন করতে উপজেলা প্রশাসনের একজন কর্মকর্তাকে ওই দলের প্রধান হিসেবে দায়িত্ব প্রদান করা হয়েছে। এছাড়াও উপজেলা নির্বাহী কর্মকর্তা সুশান্ত কুমার মাহাতো ও সহকারি কমিশনার (ভূমি) রাশেদুল ইসলামের নেতৃত্বে ২টি মোবাইল কোর্ট প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত উপজেলার বিভিন্ন এলাকা পরিদর্শন অব্যাহত রেখেছেন। এতে করে প্রত্যন্ত অঞ্চলের মানুষরা করোনা ভাইরাস সম্পর্কে আগের চেয়ে অনেক বেশি সচেতন হচ্ছেন। এই কার্যক্রমের অংশ হিসেবে শুক্রবার উপজেলার বড়গাছা ইউনিয়নের ২, ৩ ও ৪নং ওয়ার্ডের চৌমুহনী বাজার, শলিয়া গ্রামে, দেউলিয়া বাজারে ও আকনা গ্রামের বিভিন্ন এলাকায় উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আশিষ কুমার ঘোষের নেতৃত্বে শিক্ষকদের টিম ওয়ার্ক অনুষ্ঠিত হয়। এসময় সহকারি কমিশনার (ভূমি) রাশেদুল ইসলামের ভ্রাম্যমান দলও টিম ওয়ার্কে অংশগ্রহণ করে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সুশান্ত কুমার মাহাতো বলেন, করোনা ভাইরাসের বিস্তার রোধে শিক্ষকরাও লকডাউন সফল করার লক্ষ্যে মাঠ পর্যায়ে কাজ করছেন। সবার সহযোগিতায় অন্যান্য উপজেলার চেয়ে রাণীনগর উপজেলায় লকডাউন সফল হচ্ছে বলে আমি মনে করি। এই কয়েক দিনে প্রত্যন্ত অঞ্চলের মানুষরাও অনেকটাই সচেতন হওয়ার কারণে লকডাউনকে সফল করার লক্ষ্যে গৃহিত কর্মকান্ডগুলো বাস্তবায়ন করার লক্ষ্যে সমাজের সকল স্তরের মানুষদের অভূতপূর্ব সাড়া পাওয়া যাচ্ছে।

আপনি আরও পড়তে পারেন